20 C
Toronto
রবিবার, জুন ২৬, ২০২২

কানাডিয়ান ভ্রমণকারীদের বিদেশে সতর্ক থাকার আহ্বান

- Advertisement -
কানাডিয়ান ভ্রমণকারীদের বিদেশে সতর্ক থাকার আহ্বান
ফাইল ছবি

মাঙ্কিপক্সে আক্রান্ত হতে পারে এই আশঙ্কায় বিদেশে কানাডিয়ান ভ্রমণকারীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা। পশ্চিম ও মধ্য আফ্রিকায় শনাক্ত ভাইরাসটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। কানাডা, যুক্তরাজ্য, স্পেনসহ দুই ডজনের বেশি দেশে মাঙ্কিপক্সে আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। আফ্রিকা অঞ্চল ভ্রমণের সঙ্গে সংশ্লিষ্ট না থাকার পর একাধিক সংক্রমণের বিষয়টি খুবই অস্বাভাবিক।

বিদেশ ভ্রমণকারীরা যাতে বাড়তি সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করেন সে ব্যাপারে তাদেরকে উৎসাহিত করতে সরকার দ্বিতীয় স্তরের স্বাস্থ্য নোটিশ জারি করেছে। এতে বলা হয়েছে, তারাই মাঙ্কিপক্সে আক্রান্তের ঝুঁকিতে আছেন যাদের আক্রান্ত ব্যক্তির সঙ্গে দীর্ঘক্ষণ ও ঘনিষ্ঠ সংস্পর্শ রয়েছে। সংক্রমণ সীমিত রাখার স্বার্থে ভ্রমণকারীদের বিচ্ছিন্নবাসেও রাখা হতে পারে।

ভ্রমণকারীদের কেউ অসুস্থ্য হলে পর্যাপ্ত সেবা নাও পেতে পারেন এবং দেশে ফিরতে বিলম্বের সম্মুখীন হতে পারেন তারা।

কানাডায় এখন পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত ৯৭ জনকে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ৯০ জনই কুইবেকের বাসিন্দা। আক্রান্ত অন্যদের মধ্যে অন্টারিওর রয়েছেন পাঁচজন একজন করে আলবার্টা ও ব্রিটিশ কলাম্বিয়ার বাসিন্দা।

সরকারের এই ভ্রমণ নোটিশ যুক্তরাজ্য, স্পেন, জার্মানিসহ বেশ কিছু দেশের ক্ষেত্রে প্রয়োজ্য হবে। কারও মধ্যে মাঙ্কিপক্সের কোনো উপসর্গ দেখা দিলে ভ্রমণ বিলম্ব করতে এবং বিচ্ছিন্নবাসে চলে যাওয়ার আহ্বান জানানো হয়েছে। অথবা সংক্রমণ রোধে পরীক্ষার মধ্য দিয়ে যাওয়ার জন্য বলা হয়েছে।
এছাড়া অসুস্থ্য মনে হতে পারে ভ্রমণকালে এমন ব্যক্তিদের সঙ্গে ঘনিষ্ঠ শারীরিক ও যৌন সম্পর্ক এড়িয়ে চলতেও কানাডিয়ানদের প্রতি আহ্বান জানানো হয়েছে ভ্রমণ নোটিশে। সেই সঙ্গে বৃহৎ কোনো জমায়েতে অংশগ্রহণের ক্ষেত্রেও বিশেষ সতর্ককতা লঅবলম্বন করতে বলা হয়েছে।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles