19.3 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

চাকরি ছাড়লেন ১৫ হাজার কার্পেন্টার

- Advertisement -
চাকরি ছাড়লেন ১৫ হাজার কার্পেন্টার - The Bengali Times
ছবি/ ইউনাইটেড ব্রাদারহুড অব কার্পেন্টারসের অন্টারিও

শিল্প, বাণিজ্য ও প্রাতিষ্ঠানিক (আইসিআই) খাতের প্রায় ১৫ হাজার কার্পেন্টার তাদের চাকরি ছেড়ে গত সপ্তাহ থেকে একাধিক ট্রেড ইউনিয়নের নির্মাণ শ্রমিকদের শুরু করা ধর্মঘটে যোগ দিয়েছেন। নিয়োগদাতাদের সঙ্গে সাম্প্রতিক চুক্তির প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ার পর ইউনাইটেড ব্রাদারহুড অব কার্পেন্টারসের অন্টারিও চ্যাপ্টারের সদস্যরা ধর্মঘট শুরু করেন। স্থানীয়দের মতে, চুক্তি নিয়ে বিরোধের কারণ মূলত মজুরি।

কার্পেন্টার’স ডিস্ট্রিক্ট কাউন্সিল অব অন্টারিওর প্রেসিডেন্ট এবং পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড ইনোভেশনের পরিচালক মাইক ইয়র্ক সিপি২৪কে বলেন, আলোচনার মাঝেই ভোক্তা মূল্যসূচক গত মাসে ৬ দশমিক ৭ শতাংশে উন্নীত হয়েছে। আমাদের সদস্যদের জন্য এটা একটা ইস্যু। এটা আবাসন নিয়ে যেমন, একইভাবে মুদিপণ্য, টেবিলে খাবার সরবরাহ এবং কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে গ্যাসের খরচ সংক্রান্তও। অটোয়া ও টরন্টোর মতো শহরে পার্কিংয়ের জন্য দৈনিক খরচ করতে হয় ২৫ থেকে ৩০ ডলার। এসবই জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে যোগ হচ্ছে। এটা ক্রয়ক্ষমতার সংকট। জীবনযাত্রার ব্যয় বেড়ে যাচ্ছে এবং আমাদেরকে আমাদের পরবর্তী প্রজন্মের কথা ভাবছে। অন্টারিওর নির্মাণে আগ্রহী যেসব তরুণ পুরুষ ও নারী তাদের টেকসই ক্যারিয়ার কীভাবে আমরা নিশ্চিত করবো?

তিনি বলেন, দুই পক্ষই আলোচনার টেবিলের দুই প্রান্তে অবস্থান করছে এবং সম্ভাব্য একটি পৌঁছানোর উপায় আছে। নিয়োগদাতাদের সঙ্গে ইউনিয়নের ভালো সম্পর্ক রয়েছে এবং একটি চুক্তিতে উপনীত হওয়া যাবে বলে বিশ্বাস করে। ৭০ এর দশক থেকে প্রদেশজুড়ে আমাদের ইউনিয়ন আছে। সুতরাং আমাদের ইউনিয়ন অনেক পরিপক্ক।
আবাসিক নির্মাণখাতের ছয়টি সংগঠন গত সপ্তাহে চাকরি ছেড়ে ধর্মঘটে যাওয়ার পর আইসিআই খাতের কার্পেন্টাররা এই ধর্মঘটে যোগ দিয়েছে। ইউনিয়নগুলোতে বাড়তি ১৫ হাজারের মতো সদস্য রয়েছে। এর ফলে যেসব খাত ক্ষতির মুখে পড়েছে তার মধ্যে আছে হাউজ ফার্মার, কার্পেট ও হার্ডউড স্থাপনকারীরা। বিদ্যমান অন্টারিও লেবার রিলেশন অ্যাক্টে আবাসিক নির্মাণ খাতের ধর্মঘট ছয় সপ্তাহ অতিক্রম করার সুযোগ নেই।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles