24.8 C
Toronto
শুক্রবার, জুলাই ১, ২০২২

এক বছরেও ছাড় হয়নি প্রজনন স্বাস্থ্যে সাড়ে ৪ কোটি ডলার

- Advertisement -
এক বছরেও ছাড় হয়নি প্রজনন স্বাস্থ্যে সাড়ে ৪ কোটি ডলার - The Bengali Times
ছবি/ অ্যাকশন কানাডা ফর সেক্সুয়াল হেলথ অ্যান্ড রাইটস

যৌন ও প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত তথ্য ও সেবা প্রদানকারী সংস্থাগুলোর অনুকূলে ফেডারেল সরকার ৪ কোটি ৫০ লাখ ডলার তহবিল ঘোষণা করেছে। কিন্তু এক বছরেও কোনো অর্থই ছাড় করা হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অ্যাকশন কানাডা ফর সেক্সুয়াল হেলথ অ্যান্ড রাইটসের হেলথ প্রোমোশন ডিরেক্টর ফ্রেডেরিক শ্যাবট বলেন, তার সংস্থা তহবিলের যোগ্য। তারা প্রজনন ও যৌন অধিকার নিয়ে প্রচারণা চালাচ্ছে এবং কানাডিয়ানদের এ সংক্রান্ত প্রত্যক্ষ সহায়তা দিচ্ছে। প্রকৃত ঘোষণার বিপরীতে কারা এ তহবিলের যোগ্য হবে সে তথ্য এখন পর্যন্ত জানানো হয়নি।

নিরাপদ ও বৈধ গর্ভপাতের সুযোগের সুরক্ষা দেওয়ার নিশ্চয়তা গত সপ্তাহে কানাডিয়ানদের দিয়েছে ট্রুডোর লিবারেল সরকার। সীমান্তের দক্ষিণে এই অধিকার বাতিলের সংক্রান্ত সুপ্রিমকোর্টের খসড়া ফাঁস হওয়ার পর এ ঘোষণা দিলো কানাডা সরকার।

২০২১-২২ সাল থেকে শুরু করে আগামী তিন বছর এ তহবিল দেওয়ার কথা গত বছরের বাজেটে ঘোষণা করেছিল সরকার। প্রজনন ও যৌন স্বাস্থ্য নিয়ে কাজ করা কমিউনিটিভিত্তিক সংগঠনগুলোকে এ তহবিলের জোগান দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছিল হেলথ কানাডাকে। গত বছরের বাজেট অনুযায়ী, ২০২২ সালের শুরুতে এ তহবিলের ১ কোটি ৬০ লাখ ডলার ব্যয়ের প্রাক্কলন করা হয়েছিল।

হেলথ কানাডার একজন মুখপাত্র বলেন, ১ কোটি ৫২ লাখ ডলারের ৯টি অনুদান চুক্তি এখন পর্যন্ত স্বাক্ষরিত হয়েছে। তবে কোনো অর্থ ছাড় করা হয়েছে কিনা সে তথ্য জানাতে পারেনি তারা।

হেলথ কানাডার মুখপাত্র শার্লেইন স্লেইম্যান বলেন, চুক্তির শর্ত মোতাবেক তহবিলের জোগান দেওয়া হবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles