5.5 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

নিজেকে ‘নারী’ হিসেবে দেখি না : কঙ্কনা

নিজেকে ‘নারী’ হিসেবে দেখি না : কঙ্কনা - the Bengali Times
কঙ্কনা সেন শর্মা ফাইল ছবি

চলচ্চিত্র দুনিয়ায় চিরকালই আলাদাভাবে চিহ্নিত হয়েছেন তিনি। অভিনয় দক্ষতাই হোক বা রাজনৈতিক, সামাজিক দৃষ্টিভঙ্গিই হোক। তিনি অপর্ণা সেনের কন্যা কঙ্কনা সেন শর্মা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সমাজের লিঙ্গসমতার সমস্যা নিয়ে নিজের দৃষ্টিভঙ্গির কথা জানালেন কঙ্কনা। সমাজ যেভাবে লিঙ্গের বিভাজন তৈরি করে রেখেছে, সেই বিভাজনে বিশ্বাস রাখেন না তিনি। মানুষের লিঙ্গপরিচয় নির্দিষ্ট কোনো ছকে বাঁধা হতে পারে না বলেই মত ‘দ্য রেপিস্ট’-এর নায়িকার।

- Advertisement -

তাই তিনি নিজেকে কেবল একজন ‘নারী’ হিসেবে চিহ্নিত করতে চান না। তিনি এমন একজন মানুষ, যার মধ্যে নারী ও পুরুষ, দুইয়েরই বৈশিষ্ট্য লক্ষ করা যাবে।

কঙ্কনার মতে, লিঙ্গ পরিচয় নিয়ে মানুষ যা জানে, তা আসলে সমাজের শিখিয়ে পড়িয়ে দেওয়া। নিজেকে সেই বাঁধাধরা ছকে ফেলতে পারেন না তিনি। এমনকি ছবিতে অভিনয় করার ক্ষেত্রেও তাকে যদি তথাকথিত ‘নারীসুলভ’ কোনো চরিত্রে অভিনয় করতে বলা হয়, তাকে আলাদা করে সেই বিষয়ে প্রশিক্ষণ নিতে হয়।

কঙ্কনা জানালেন, ছোট থেকেই তার মা অপর্ণা সেন এবং বাবা মুকুল শর্মা উদার চিন্তাভাবনায় বড় করে তুলেছে। তাই সমাজের গতানুগতিকতার সঙ্গে পা মেলাতে না পারার অভ্যাস তৈরি হয়ে গেছে অনেক আগে থেকে। নিয়মের বেড়াজালে দমবন্ধ লাগে কঙ্কনার। তার মা-বাবার মতো নিজের ছেলে হারুনের ক্ষেত্রেও তিনি সেই শিক্ষাকেই মাথায় রাখেন। হারুনের মন, ধ্যান-ধারণা, চিন্তা যেন প্রশস্ত হয়, সে দিকে নজর রণবীর শোরের প্রাক্তন পত্নীর।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

- Advertisement -

Related Articles

Latest Articles