12.5 C
Toronto
রবিবার, মে ২২, ২০২২

আরও পাঁচ হাজার পৃথিবী আছে!

- Advertisement -
আরও পাঁচ হাজার পৃথিবী আছে! - The Bengali Times
ফাইল ছবি

মহাবিশ্বে অগণিত পৃথিবী থাকতে পারে, যার একটিতে মানুষের বসবাস। আরও কোনো গ্রহে প্রাণের অস্তিত্ব আছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। তবে আমাদের সৌরজগতের আশপাশেই আছে বহু এক্সোপ্লানেট বা বহির্গ্রহ। এর সংখ্যা পাঁচ হাজারের বেশি বলে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন। তারা বলেছেন, এই সৌরজগতের বাইরে যখনই কোনো নতুন গ্রহ আবিস্কার হয় তার তথ্য নাসার আর্কাইভে সংরক্ষণ করা হয়।

সম্প্রতি নতুন আরও ৬৫টি এক্সোপ্লানেট আবিস্কার হয়েছে। এ নিয়ে নাসার আর্কাইভে পাঁচ হাজার বহির্গ্রহের তথ্য জমা হলো। মহাকাশ বিজ্ঞানে এটি মাইলফলক। নাসা এক্সোপ্লানেট সায়েন্স ইনস্টিটিউটের বিজ্ঞানী জেসি ক্রিশ্চিয়ানসেন বলেন, ১৯৯০ সালে প্রথম এক্সোপ্লানেট আবিস্কার হয়। এই সংখ্যা ক্রমেই সমৃদ্ধ হচ্ছে। এগুলো শুধু সংখ্যা নয়, একেকটি আলাদা পৃথিবী। যা সভ্যতার কাছে রহস্য।

- Advertisement -

সেখানে কী আছে বা এগুলোর পরিবেশ কেমন, তা জানে না কেউ। নাসার বিজ্ঞানীরা বলেন, আবিস্কার হওয়া নতুন গ্রহগুলোর বৈশিষ্ট্যে ব্যাপক বৈচিত্র্য রয়েছে। যার কিছুই আমাদের সৌরজগতের গ্রহের সঙ্গে মেলে না। বহির্গ্রহগুলোর কোনোটি পৃথিবীর মতো শিলাযুক্ত, কিন্তু আমাদের গ্রহের চেয়ে অনেক বড়। যাকে বলা হচ্ছে সুপার আর্থ, কোনোটি মিনি নেপচুন। আবার কোনোটিকে সংশ্নিষ্ট নক্ষত্রের কাছে থাকায় উত্তপ্ত জুপিটার বা বৃহস্পতি বলা হচ্ছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles