15 C
Toronto
মঙ্গলবার, মে ৭, ২০২৪

হৃদরোগের চিকিৎসায় বাইপাস এবং ওপেন হার্ট সার্জারি

হৃদরোগের চিকিৎসায় বাইপাস এবং ওপেন হার্ট সার্জারি - the Bengali Times
চিকিৎসাশাস্ত্রে হৃদরোগ অত্যন্ত জটিল একটি রোগ

চিকিৎসাশাস্ত্রে হৃদরোগ অত্যন্ত জটিল একটি রোগ। কেননা হৃদস্পন্দনই আমাদের জানান দেয় আমরা বেঁচে আছি। কিন্তু যখন এই গুরুত্বপূর্ণ অঙ্গটি নিজেই সমস্যাগ্রস্ত হয়ে পড়ে তখন তা জীবনে ডেকে আনে এক বড় ধরনের হুমকি।

আমাদের হৃদয় বা হার্ট যখন তার নির্দিষ্ট কাজ সঠিকভাবে করতে ব্যর্থ হয় তখন সেই অবস্থাকে চিকিৎসকরা হৃদরোগ বলছে। সাধারণত হৃদরোগ খুব বেশি মারাত্মক পর্যায়ে না গেলে চিকিৎসকরা ওষুধ বা বিভিন্ন থেরাপি, ডায়েট এবং এক্সারসাইজের মাধ্যমে এই সমস্যার মোকাবিলা করে থাকেন। তবে হৃদরোগে যখন ওষুধ বা অন্য কোনো উপায়ে কোনো কাজ হয় না তখন চিকিৎসকরা রোগীর সার্জারি বা অস্ত্রোপচারের কথা চিন্তা করেন।

- Advertisement -

হৃদরোগের বিভিন্ন অস্ত্রোপচারের মধ্যে অত্যন্ত পরিচিত দুটি হলো বাইপাস সার্জারি এবং ওপেন হার্ট সার্জারি। অনেকেরই এই দুটি অস্ত্রোপচার সম্পর্কে স্পষ্ট ধারণা নেই।

চিকিৎসা বিজ্ঞানের এই শক্ত শক্ত কথা না বুঝলেও আমরা শরীরের অতিরিক্ত মেদ চর্বির কথা কিন্তু ঠিকই বুঝি। এই অতিরিক্ত মেদ বা চর্বির কারণে আমাদের রক্তনালিতে রক্ত ঠিকমতো প্রবাহিত হতে পারে না। এই সমস্যা যখন হার্টের বিভিন্ন ধমনী বা শিরাতে শুরু হয় তখনই আমাদের হার্ট ঠিকমতো কাজ করতে পারে না। এই সমস্যার কারণে অনেকেরই হার্ট ফেইলিউর হয়ে যায়। এই সমস্যার সমাধানে রোগীকে অকাল বা হঠাৎ মৃত্যুর হাত থেকে বাঁচাতে চিকিৎসকরা তখন হার্ট বাইপাস সার্জারির সিদ্ধান্ত নেন।

যেহেতু এই সমস্যা হার্টের শিরা বা ধমনী সংক্রান্ত যার কারণে হার্টের রক্ত চলাচল ব্যাহত হয় সেক্ষেত্রে চিকিৎসকরা হার্টের রক্ত প্রবাহ স্বাভাবিক রাখতে অতিরিক্ত ধমনী বা শিরার ব্যবহার করে। এই অতিরিক্ত শিরা বা ধমনী বেছে নেওয়া হয় রোগীরই হাত, পা অথবা অন্য যে কোনো অঙ্গ থেকে। চিকিৎসকরা এই ধমনী বা শিরা হার্টের অবরুদ্ধ বা চর্বিযুক্ত ধমনীতে সংযুক্ত করে যেন রক্ত চলাচল আবার স্বাভাবিক হয়ে যায়। তাই এক্ষেত্রে হার্টের সঙ্গে যুক্ত করতে একটি সুস্থ চর্বিহীন ধমনী বা শিরাকেই বেছে নেন চিকিৎসক।

অনেক রোগীই হার্ট বাইপাস সার্জারির পর তার বুকের পাশাপাশি দেহের অন্য অঙ্গেও কাটা দাগ দেখতে পান। এতে অনেকেই চিকিৎসক সম্পর্কে ভ্রান্ত ধারণা পোষণ করে যে হার্টের চিকিৎসায় অন্য স্থানে কাটা দাগ কেন? আশা করি এরপর এমন প্রশ্ন মনে আর উঁকি দেবে না।

হৃদরোগের চিকিৎসায় ওপেন হার্ট সার্জারিতে একজন চিকিৎসক রোগীর হার্টটিকে কেটে হার্টের সুরক্ষা নিশ্চিত করে। সত্যি অবাক করার মতোই কাজ করেন আমাদের চিকিৎসকরা। এই ধরনের সার্জারিতে সাধারণত হার্টের ভাল্ব প্রতিস্থাপন ও হার্টের ক্ষতিগ্রস্থ অংশের মেরামত করা হয়। করোনারি হার্ট ডিজিজ রোগীদের ক্ষেত্রেও এই সার্জারির সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। এ ছাড়া হার্ট ট্রান্সপ্ল্যান্ট সার্জারিতেও চিকিৎসকরা এই ধরনের সার্জারি করে থাকে।

সূত্র: ইন্টারনেট

 

- Advertisement -

Related Articles

Latest Articles