17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

সকালে খালি পেটে পানি পান করলে স্মরণশক্তি বাড়ে

সকালে খালি পেটে পানি পান করলে স্মরণশক্তি বাড়ে

ঘুম থেকে ওঠার পর দৈনিক ৩-৪ গ্লাস পানি শরীরের রিহাইড্রেশনের জন্য দরকার। ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করলে এটি স্মরণশক্তি বাড়াতে ও মানসিক বিকাশে সাহায্য করে।

- Advertisement -

এছাড়া খালি পেটে পানি পান শরীরের পরিপাকতন্ত্রের উন্নতি সাধন করে বাড়তি ওজন কমায়।

সকালে ঘুম থেকে উঠে হালকা গরম পানি খেলে তা হজমে সাহায্য করবে। গরম পানি খাদ্য উপাদানকে ভাঙতে সাহায্য করে। এভাবে হজমপ্রক্রিয়ার উন্নতি হয়। পানি শরীরের বর্জ্য বের করে লিভার পরিষ্কার রাখে। শরীরের তাপমাত্রা রক্ষায়, সংবেদনশীল টিস্যু সুরক্ষাসহ বহু কারণে পানি দরকার। দৈনিক ৮-১০ গ্লাস পানি পান করা অত্যাবশকীয়।

আরও পড়ুন : ব্রেনের কর্মক্ষমতা বাড়াতে যে খাবারগুলো সবচেয়ে কার্যকরী

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, পানি ও ওজন কমার মধ্যে সম্পর্ক রয়েছে। সকালে খালি পেটে পানি পান করলে শরীর থেকে দূষিত পদার্থ বের হয়ে যায়। বর্জ্য বের করতে পানি কিডনিকে সাহায্য করে। পানি খেলে প্রস্রাবের সঙ্গে বর্জ্য বের হয়ে যায়।

নাশতা করার আগে পানি পান করলে ক্যালোরি কমাতে সাহায্য করে। পানি পানের কারণে পেট ভরা অনুভব হয়, এতে অতিরিক্ত খাবার গ্রহণ হয় না। সকালে নাশতা খাওয়ার ৩০ মিনিট আগে পানি পান করুন।

খালি পেটে পানি শরীরের অভ্যন্তরের অঙ্গ-প্রত্যঙ্গ সুস্থ থাকে। শরীরের লিম্ফ্যাটিক সিস্টেমকে উন্নত করে এবং শরীরের তরলে ভারসাম্য আনে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বর্জ্য ও অন্যান্য ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে পানি, যা থেকে সংক্রমণ ও অসুস্থতা হয়।

সকালে খালি পেটে পানি পান করলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে। ত্বক উজ্জ্বল করে ও ব্রণ কমে। ত্বকের শুষ্কভাব দূর করে আর্দ্রভাব এনে দেয়।

- Advertisement -

Related Articles

Latest Articles