10.8 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

হিজাব ও বোরকা পরে দুনিয়া মাতাচ্ছেন পাকিস্তানি নারী র‍্যাপার

হিজাব ও বোরকা পরে দুনিয়া মাতাচ্ছেন পাকিস্তানি নারী র‍্যাপার - the Bengali Times
ছবি সংগৃহীত

কোনো আবরণ তাকে চেপে রাখতে পারেনি। হাজারও বাধা-বিপত্তির মধ্যে সোচ্চার তার কণ্ঠস্বর। বোরকা পরে, নেকাবে মুখ ঢেকেই বাজিমাত করছেন পাকিস্তানের সংখ্যালঘু বালোচ উপজাতির প্রথম র‍্যাপ গায়িকা ইভা বি।

কালো বোরকায় সারা শরীর ও নেকাবে মুখ ঢেকে রাখেন তিনি। চোখে পড়ে শুধু দৃঢ় ও সাহসী দু’টো চোখ। আর শোনা যায় সোচ্চার কণ্ঠস্বর। এভাবেই নিজের কথা, নিজের মতো আরও মেয়েদের কথা জোর গলায় সুরে সুরে জানিয়ে দেন সবাইকে। হাজারও বাধা বিপত্তির মধ্যে এই হাতিয়ার সম্বল করেই লড়ে যাচ্ছেন ইভা বি।

- Advertisement -

সংখ্যালঘু হওয়ার কারণে এমনিতেই বালোচ উপজাতির জীবন যাপনে বহু প্রতিকূলতা জড়িয়ে আছে। পিতৃতান্ত্রিকতার কঠোর শাসনেই কাটে এই উপজাতি মেয়েদের জীবন। ইভা যে সমাজ থেকে উঠে এসেছেন, সেখানে খুব কম সংখ্যক মেয়েই ঘরের বাইরে কাজ করেন। র‍্যাপ গাওয়া মেয়েকে নিয়ে সেখানে নিন্দার ঝড় উঠবে, জানতেন তিনি।

ইভার প্রথম বাধাও এসেছিল পরিবার থেকেই। ভাইয়ের প্রবল আপত্তির কারণে নিজের গান গাওয়ার কথা লুকিয়ে রাখতেন ইভা। ফিউশনধর্মী গানের জন্য বিশ্বজুড়ে খ্যাতি পাওয়া কোক স্টুডিওর ‘কানা ইয়ারি’ গানটি ইভাকে রাতারাতি জনপ্রিয় করে তোলে। ইতোমধ্যে গানটির ভিউ ১০ মিলিয়ন ছাড়িয়েছে। তবে এই গানটি নিয়েও ঝামেলায় পড়েছিলেন তিনি। বাড়িতে হয়েছিল মনোমালিন্য।

আমেরিকান র‍্যাপার এমিনেমের গান শুনেই র‍্যাপ গাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন ইভা। ২০১৪ সালে গান লেখা এবং গান গাওয়া শুরু করেন তিনি। কিন্তু ভাইয়ের কটূক্তি শুনতে শুনতে পরের বছরই গান গাওয়া থামিয়ে দেন তিনি।

ইভা বলেন, আমাদের জীবনের মূল বাধা হলো সমাজ। সমাজের চাপে পড়েই কিন্তু পরিবার মত বদলায়। একসময় এতো সমস্যা দেখে আমি হাল ই ছেড়ে দিয়েছিলাম। কিন্তু লেখাটা আমি ছেড়ে দেইনি কখনও।

উপজাতির মেয়েদের দুখ-দুর্দশা নিয়ে ক্রমশ কথা জমে উঠছিল তার ভিতরে। আর তাই গান লেখা চলছিলই। গানেই তিনি লেখেন ‘কলম কথা বলবে’। সুর থামলেও, কলমকেই হাতিয়ার করে মেয়েদের কথা বলে চলেছিলেন তিনি। এরপর আবার গানে ফেরেন প্রায় চার বছর পর। আর এই লড়াইয়ে তাকে সমর্থন দিয়ে আসছিলেন তার মা। আর এ কারণেই ডান হাতের উল্কিতে মা কথাটিই লিখে রেখেছেন এই র‍্যাপার।

ভাইয়ের থেকে গান গাওয়ার অনুমতি পাওয়া গিয়েছিল এক শর্তে। শর্তটি ছিল তাকে বোরকা পরতে হবে। সেই শর্ত মেনে নিয়েই গান গাইতে শুরু করেন ইভা। বোরকা পরেই র‍্যাপ গান গেয়ে প্রতিকূলতার শৃঙ্খল ভাঙছেন পাকিস্তানের প্রথম এই নারী র‍্যাপার।

- Advertisement -

Related Articles

Latest Articles