11.1 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

বুকিং বৃদ্ধিতে প্রাণ ফিরছে ট্রাভেল এজেন্টদের

বুকিং বৃদ্ধিতে প্রাণ ফিরছে ট্রাভেল এজেন্টদের - the Bengali Times
বিধিনিষেধ শিথিল করায় ভ্রমণপিপাসুদের কাছ থেকে আবারও ভ্রমণ সংক্রান্ত কল পাচ্ছেন বলে জানিয়েছেন ট্রাভেল এজেন্টরা

বিধিনিষেধ শিথিল করায় ভ্রমণপিপাসুদের কাছ থেকে আবারও ভ্রমণ-সংক্রান্ত কল পাচ্ছেন বলে জানিয়েছেন ট্রাভেল এজেন্টরা। হ্যান্ডি সিম্পসন পাঁচ দিনের জন্য ছেলেকে নিয়ে মেক্সিকো যেতে চান। এজন্য ২০ দিন ধরে সময় গুনতে হচ্ছে তাকে।

তিনি বলেন, আমার কাছে মনে হচ্ছে যেনো দুই বছর অপেক্ষা করে আছি। যাওয়ার জন্য আমি একেবারে তৈরি। আমরা নিরাপদেই থাকবো। আমরা মাস্ক পরিধান করবো। স্মার্ট থাকতে যতটা করা সম্ভব আমরা করবো।

- Advertisement -

তার জন্য বুকিং এখন অনেক সহজ করা হয়েছে। কানাডায় প্রবেশের পর কোভিড-১৯ পরীক্ষার নিয়মেও পরিবর্তন আনা হয়েছে। সিম্পসন বলছিলেন, যাওয়া এখন সময়ের ব্যাপারমাত্র।

সিম্পসনের মতো আরও অনেকের কাছ থেকেই বিপুল সংখ্যক কল পাওয়ার কথা জানিয়েছে ট্রাভেল এজেন্সিগুলো। টরন্টোর ল্যাটিটুড কনসায়ার্জ ট্রাভেলসের কর্ণধার শ্যালেন ডুডলি বলেন, লোকজন এখন সবখানেই যাচ্ছেন।

ডুডলি সংস্থার সবচেয়ে জনপ্রিয় বুকিং হলো জ্যামাইকার জন্য। যে পদ্ধতিতে লোকজন বুকিং দিচ্ছে তাতে এক ধরনের তাড়াহুড়ো লক্ষ্য করেছেন ডুডলি। সেই সঙ্গে ইন্স্যুরেন্স থেকে কোয়ারেন্টিন ও পরীক্ষা সবকিছুর জন্য ট্রাভেল এজেন্সির ওপর নির্ভরতা বাড়ছে।
অ্যাসোসিয়েশন অব কানাডিয়ান ট্রাভেল এজেন্টস (আকটা) বলছে, ২৩ মাস পর ৯০ শতাংশ রাজস্ব কমার পর ট্রাভেল এজেন্টরা জীবনে ফিরছে। ভ্রমণের চাহিদা এখন ব্যাপক বেড়েছে। সপ্তাহের শুরুর দিকে কিছু বিধিনিষেধ শিথিল করার বার্তাটি মানুষজন সত্যিই গ্রহণ করেছে এবং তাদের স্বপ্নের ভ্রমণের জন্য বুকিং দিতে শুরু করেছেন।

২৮ ফেব্রুয়ারি পর্যন্ত পরিবর্তন অনুযায়ী, পুরোপুরি ভ্যাকসিনেটেড ব্যক্তিদের সঙ্গে ভ্রমণকারী ভ্যাকসিন না নেওয়া ১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে ভ্রমণ নিষেধাজ্ঞা ও পরীক্ষার বাধ্যবাধকতা প্রত্যাহার করা হবে। স্কুলে ফেরার পর শিশুদের আর অপেক্ষা বা স্বেচ্ছায় বিচ্ছিন্নবাস অথবা ডেকেয়ারে থাকার প্রয়োজন নেই। অপেক্ষাকৃত ব্যয়বহুল পিসিআর টেস্টের পরিবর্তে ভ্রমণকারীরা র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করাতে পারবেন। পরীক্ষাটি করতে হবে নির্ধারিত ভ্রমণের ২৪ ঘণন্টার মধ্যে।

ভ্রমণকে আরও উৎসাহিত করতে সরকারের ওপর চাপ প্রয়োগ করে আসছে উড়োজাহাজ পরিবহন শিল্প। ন্যাশনাল এয়ারলাইন্স কাউন্সিল অব কানাডার অন্তর্ববর্তী প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুজানে অ্যাক্টন-গার্ভেস বলেন, আরও বেশি কিছু করার প্রয়োজন। অন্যান্য দেশ ফ্লাইটের আগে পরীক্ষার প্রয়োজনীয়তা পুরোপুরি বাতিল করেছে। কানাডার সামনেও একই পন্থা বিবেচনার সময় এসেছে বলে বৈজ্ঞানিক তথ্য-প্রমাণ বলছে।
This article was written by Sohely Ahmed Sweety as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Related Articles

Latest Articles