5.8 C
Toronto
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

বাড়ি কিনতে ২০০ কৃষ্ণাঙ্গ পরিবার ১ কোটি ডলার পাচ্ছে

বাড়ি কিনতে ২০০ কৃষ্ণাঙ্গ পরিবার ১ কোটি ডলার পাচ্ছে - the Bengali Times
হাউজিং ডাইভারসিটি অ্যান্ড ইনক্লুশন বিষয়ক মন্ত্রী আহমেদ হুসেন শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন

গ্রেটার টরন্টো এরিয়ার ২০০ কৃষ্ণাঙ্গ পরিবারকে প্রথম বাড়ি ক্রয়ে সহায়তার লক্ষ্যে ১ কোটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে ফেডারেল সরকার। হাউজিং, ডাইভারসিটি অ্যান্ড ইনক্লুশন বিষয়ক মন্ত্রী আহমেদ হুসেন শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

তিনি বলেন, হ্যাবিটেট ফর হিউম্যানিটি টরন্টোর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ব্ল্যাক নর্থ হোম ওনারশিপ ব্রিজ কর্মসূচিকে এ তহবিল দেওয়া হবে। সমাজে কৃষ্ণাঙ্গ কানাডিয়ানরা পদ্ধতিগত বাধার মুখে পড়েন না কানাডায় এমন কোনো অংশ নেই। এমনকি যখন নিরাপদ ও সাশ্রয়ী আবাসনের কথা বলা হয় তখনও এটা বিদ্যমান। আমরা দেখতে পাই আবাসনের বেশি প্রয়োজন ও বাড়ির মালিক নয় এমন কৃষ্ণাঙ্গ কানাডিয়ানের সংখ্যা গড় লোকসংখ্যার তুলনায় বেশ কম। এখানে পদ্ধতিগত একটা বিষয় আছে, যেটা সমাধান করা প্রয়োজন বলে আমরা স্বীকার করছি।

- Advertisement -

শেয়ার্ড ইকুইটি মর্টগেজ প্রোভাইডার তহবিলে অধীনে নতুন এই তহবিল দিয়ে ২০০ কৃষ্ণাঙ্গ কানাডিয়ান পরিবার আগামী চার বছরের মধ্যে জিটিএতে তাদের প্রথম বাড়িটি কিনতে পারবে। এই তহবিল ডাউনপেমেন্টের পরিমাণ না বাড়িয়েই বাড়ির ক্রেতাদের মাসিক কিস্তি কমাতে সহায়তা করবে।

জিটিএর কৃষ্ণাঙ্গ পরিবারগুলোর সহায়তায় নতুন এ তহবিল জরুরি বলে জানান দ্য ব্ল্যাক নর্থ ইনিশিয়েটিভের নির্বাহী পরিচালক দাহাবো আহমেদ ওমর। তিনি বলেন, উচ্চ আয়ের যে শ্রেণিটি বাড়ির মালিক তাদের ৭৩ শতাংশই শে^তাঙ্গ। নি¤œ আয় শ্রেণির পরিবারগুলো থাকেন মূলত ভাড়া বাড়িতে। এদের মধ্যে ৬৯ শতাংশ জাতিগতভাবে সংখ্যালঘু।

ফেডারেল সরকারের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কানাডায় যাদের মধ্যে বাড়ির মালিকানার হার সবচেয়ে কম কৃষ্ণাঙ্গ কানাডিয়ানরা তাদের অন্যতম। স্ট্যাটিস্টিকস কানাডার উপাত্ত বলছে, ২০১৮ সালে পরিবারের মালিকানাধীন বাড়িতে বসবাস করতেন ৪৮ শতাংশ কৃষ্ণাঙ্গ কানাডিয়ান। যদিও জাতীয়ভাবে কানাডার ৭৩ শতাংশ নাগরিকেরই নিজস্ব বাড়ি রয়েছে।

আহমেদ ওমর বলেন, ব্ল্যাক নর্থ হোম ওনারশিপ ব্রিজ কর্মসূচিটি সাশ্রয়ী আবাসনের যে কৌশল তার চেয়েও বেশি কিছু। পদ্ধতিগত বর্ণবৈষম্যের বিরুদ্ধে সব স্তরের সমাজ যাতে একযোগে কাজ অব্যাহত রাখে সে ধরনের বাস্তব প্রেক্ষিতেই কর্মসূচিটি প্রণয়ন করা হয়েছে।
This article was written by Sohely Ahmed Sweety as part of the Local Journalism Initiative.

- Advertisement -

Related Articles

Latest Articles