10.8 C
Toronto
বুধবার, মে ৮, ২০২৪

৩৩০ স্কুলে ৩০ শতাংশের বেশি অনুপস্থিতি

৩৩০ স্কুলে ৩০ শতাংশের বেশি অনুপস্থিতি - the Bengali Times
ফাইল ছবি

গত সপ্তাহের শেষে কানাডার ৩৩০টির বেশি স্কুলে ৩০ শতাংশের বেশি শিক্ষার্থী ও শিক্ষা কর্মকর্তা অনুপস্থিত ছিলেন। মহামারি সম্পর্কিত লকডাউন শেষে শিক্ষার্থীরা সম্প্রতি শ্রেণিকক্ষে ফেরার পর এ চিত্র দেখা গেছে।

কিছু স্কুলে দুর্যোগপূর্ণ আবহাওয়া ও কারিগরী ত্রুটির কারণে বেশি অনুপস্থিতি দেখা গেছে। এছাড়া প্রদেশের ৪ হাজার ৮৪৪টি স্কুলের মধ্যে ১ হাজার ৪০০টিরই এ সংক্রান্ত কোনো তথ্য নেই।

- Advertisement -

সোমবার যে উপাত্ত প্রকাশ করা হয়েছে সেখানে শুক্রবার পর্যন্ত ৩৩৭টি স্কুলে শিক্ষার্থী ও শিক্ষা কর্মকর্তার অনুপস্থিতির হার দাঁড়িয়েছে ৩০ শতাংশ। তবে ১১১টি স্কুলে শিক্ষার্থী ও শিক্ষা কর্মকর্তাদের ৫০ শতাংশেই অনুপস্থিত থাকতে দেখা গেছে। প্রদেশের মোট ৩ হাজার ৪৫১টি স্কুলের অনুপস্থিতি সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রদেশের পক্ষ থেকে বলা হয়েছে, অনুপস্থিতির হার ৩০ শতাংশের বেশি হলে তা স্থানীয় জনস্বাস্থ্য ইউনিটকে জানাতে হবে। এরপর স্বাস্থ্য ইউনিট ও স্কুল বোর্ড আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করবে। তবে অনুপস্থিতি ঠিক কোন মাত্রায় গেলে একক কোনো স্কুল বা প্রদেশের সব স্কুল বন্ধ করে দেওয়া হবে সে সম্পর্কিত কোনো মানদ- নির্ধারণ করা হয়নি।

অন্টারিও জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর বলেছেন, কোনো স্কুলে অনুপস্থিতি হঠাৎ ৩০ শতাংশেল ওপর উঠে গেলে আমরা যোগাযোগ করবো। এর ভিত্তিতে স্কুলটি বন্ধ করে দেওয়া হবে নাকি খুলে রাখতে সুরক্ষা প্রোটোকল জোরদার করা হবে সে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে স্কুলগুলো যথাসম্ভব খোলা রাখতে স্থানীয় পর্যায়ে আমরা কাজ করে যাবো।
শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি বলেন, সুনির্দিষ্ট কোনো স্কুলে কোভিড-১৯ সংক্রান্ত কোনো উদ্বেগ দেখা দিলে জনস্বাস্থ্য বিভাগ সে ব্যাপারে ব্যবস্থা নেবে।

টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের একজন মুখপাত্র বলেন, সোমবার পর্যন্ত কোনো চিঠি আসেনি এবং কোনো স্কুলও বন্ধ করা হয়নি।
অন্টারিও সেকেন্ডারি স্কুল টিচার্স’ ফেডারেশনের প্রেসিডেন্ট কারেন লিটলউড বলেন, সংক্রমণের সুস্পষ্ট উপাত্ত না থাকায় শিক্ষকরা উদ্বিগ্ন। অনুপস্থিতির হার ৩০ শতাংশের উপরে চলে গেলে কী করা হবে তা নিয়েও উদ্বেগ রয়েছে।

শুক্রবার পর্যন্ত ২১টি স্কুল অনুপস্থিতির হার ৮০ শতাংশ ছাড়িয়ে যাওয়ার তথ্য দিয়েছে। স্কুলগুলোর মধ্যে একটি আছে টরন্টোর। এছাড়া নর্থ বের তিনটি, পেরি সাউন্ডের দুটি এবং কেনোরা, স্টার্জন ফলস ও সাউথ রিভারের একটি স্কুল আছে এই তালিকায়।

 

- Advertisement -

Related Articles

Latest Articles