16.8 C
Toronto
মঙ্গলবার, মে ২৪, ২০২২

প্যাক্সলোভিডের বিষয়ে সিদ্ধান্ত হেলথ কানাডার

- Advertisement -
প্যাক্সলোভিডের বিষয়ে সিদ্ধান্ত হেলথ কানাডার - The Bengali Times
কোভিড-১৯ এর চিকিৎসায় ফাইজারের অ্যান্টিভাইরাল ওষুধ প্যাক্সলোভিড অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে হেলথ কানাডা

কোভিড-১৯ এর চিকিৎসায় ফাইজারের অ্যান্টিভাইরাল ওষুধ প্যাক্সলোভিড অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে হেলথ কানাডা।

তবে কবে নাগাদ ও ওষুধটির কি পরিমাণ ডোজ কানাডা হাতে পাবে তা নিয়ে এখনও অস্পষ্টতা রয়েই গেছে। কারণ, যুক্তরাষ্ট্রে তৈরি ওষুধটি সেখানেই বেশ দুর্লভ। বড়দিনের আগে ওষুধটি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।
কানাডার জনস্বাস্থ্য নেতা ও কোনো কোনো প্রিমিয়ার প্রকাশ্যেই ওষুধটির অনুমোদন দিতে হেলথ কানাডার ওপর চাপ প্রয়োগ করে আসছিলেন। ফাইজারের ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত হয়েছে যে, উচ্চ ঝুঁকিতে থাকা রোগীদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা প্রায় ৯০ শতাংশ কমিয়ে আনে ওষুধটি।

- Advertisement -

আশাব্যঞ্জক এই ফলাফল পাওয়ার পর কোভিড-১৯ এর চিকিৎসায় ুষুধটির অনুমোদন চেয়ে ইউএসএফডিএতে গত বছরের ২২ নভেম্বর আবেদন করে ফাইজার। হেলথ কানাডায় আবেদন জমা দেয় একই বছরের ১ ডিসেম্বর। যুক্তরাষ্ট্র তিন সপ্তাহ আগে ১২ বছর ও তার বেশি বয়সীদের জন্য ওষুধটির অনুমোদন দেয়। ৩১ ডিসেম্বর অনুমোদন করে যুক্তরাজ্য।

তবে দ্য কানাডিয়ান প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে সুপ্রিয়া শর্মা বৃহস্পতিবার বলেন, কানাডায় জমা দেওয়া আবেদনটি অসম্পূর্ণ এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে এবং এই সপ্তাহের শুরুর দিকে বাড়তি তথ্য সরবরাহ করেছে ফাইজার।

তিনি বলেন, অনুমোদনের আগে ফাইজারের কাছ থেকে ওষুধটির কিছু সরবরাহ কানাডা চেয়েছিলো। কিন্তু তারা তা দিতে পারেনি। সরবরাহ নেই বলে জানিয়েছে ফাইজার। ফাইজারের কাছ থেকে সব উপাত্ত কানাডা সপ্তাহ তিনেক আগে হাতে পেলেও সরবরাহ সম্ভবত পাওয়া যাবে না।

যুক্তরাষ্ট্র ওষুধটির ২ কোটি ডোজের ক্রয়াদেশ দিয়েছে এবং জানুয়ারিতে ৪০ লাখ ডোজের সরবরাহ পেয়েছে। যদিও মার্কিন গণমাধ্যমগুলো বলছে, অধিকাংশ রাজ্যেই প্যাক্সলোভিড পাওয়াটা কঠিন হয়ে দাঁড়িয়েছে। কানাডা ওষুধটির ১০ লাখ ডোজ কেনার কথা গত হেমন্তে জানিয়েছিল।

 

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles