16.8 C
Toronto
মঙ্গলবার, মে ২৪, ২০২২

আদিবাসী শিশু কল্যাণে ৪ হাজার কোটি ডলার

- Advertisement -
আদিবাসী শিশু কল্যাণে ৪ হাজার কোটি ডলার - The Bengali Times
আদিবাসী সেবা বিষয়ক মন্ত্রণালয়ের যোগাযোগ বিষয়ক পরিচালক অ্যান্ড্রু ম্যাককেনড্রিক

ক্ষতিগ্রস্ত আদিবাসী শিশুদের কল্যাণ ব্যবস্থায় ৪ হাজার কোটি ডলার প্রদানে নীতিগত সম্মত হয়েছে অটোয়া। শিগগিরই এ ব্যাপারে ঘোষণা আসতে যাচ্ছে।

দ্য কানাডিয়ান প্রেসকে সূত্রগুলো বলেছে, এ নিয়ে আলাপ-আলোচনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। এখন চুক্তি সম্পাদিত হলে ১৪ বছর আগে আনা মানবাধিকার চ্যালেঞ্জের অবসান ঘটবে। তবে কোনো পক্ষই বিষয়টি নিয়ে খোলাখুলি আলোচনা করতে চায়নি রোববার।

- Advertisement -

আদিবাসী সেবা বিষয়ক মন্ত্রণালয়ের যোগাযোগ বিষয়ক পরিচালক অ্যান্ড্রু ম্যাককেনড্রিক বলেন, আদিবাসী শিশু ও পরিবারের সেবা ব্যবস্থার দীর্ঘমেয়াদী সংস্কার ও ক্ষতিপূরণ নিয়ে একটি বৈশি^ক প্রস্তাবনা নিয়ে সব পক্ষই ঘনিষ্ঠভাবে কাজ করছে। বৃহস্পতিবার নাগাদ আমরা এ ব্যাপারে আরও কিছু জানাতে পারবো।

আদিবাসীদের অধিকার নিয়ে দায়ের করা মামলা লড়তে সাবেক ও বর্তমান ফেডারেল সরকার বড় অংকের অর্থ ব্যয় করেছে। আইনী লড়াইটি শুরু হয় ২০০৭ সালে। ফার্স্ট নেশন্স চিলড্রেন অ্যান্ড ফ্যামিলি কেয়ারিং সোসাইটি ও অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্স চাইল্ড ওয়েলফেয়ার সার্ভিসে ধারাবাহিকভাবে কম তহবিল দেওয়াকে বৈষম্যমূলক উল্লেখ করে মামলাটি করে। সাবেক কনজার্ভেটিভ সরকার মামলার বিরুদ্ধে একাধিক আপিল করেও অসফল হয় এবং ২০১৩ ও ২০১৪ সালে কানাডিয়ান হিউম্যান রাইটস কমিশন অভিযোগটি শোনে। ২০১৬ সালে দেওয়া এক রুলে আদিবাসী শিশুদের সঙ্গে ফেডারেল সরকার বৈষম্য করছে বলে জানায় ট্রাইব্যুনাল। মামলাটি খারিজ করার আর্জি জানিয়ে এই রুলিংয়ের বিরুদ্ধে আপিল করে লিবারেল সরকারও। কিন্তু আদালত তা বাতিল করে দেয়।

২০১৯ সালের এক রুলিংয়ে ট্রাইব্যুনাল ২০০৬ সালের ১ জানুয়ারি থেকে পরিবার থেকে প্রয়োজন না থাকলেও বিচ্ছিন্ন করা প্রত্যেক আদিবাসী শিশুকে ৪০ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে ফেডারেল সরকারকে নির্দেশ দেওয়া হয়। অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্সের ২০১৯ সালের হিসাব অনুযায়ী, ৫০ হাজারের বেশি আদিবাসী শিশুর ক্ষতিপূরণ পাওয়ার কথা। কিন্তু এই হেমন্তেও ক্ষতিপূরণ দিতে পারেনি ফেডারেল সরকার। অবশেষে গত মাসে ক্ষতিপূরণ বাবাদ ৪ হাজার কোটি ডলার আলাদা করে রেখেছে অটোয়া। সেই সঙ্গে চাইল্ড ফেয়ার সার্ভিসেসে সংস্কারও আনা হবে। এছাড়া যে চুক্তি হবে তাতেই চূড়ান্ত হবে কারা ক্ষতিপূরণের যোগ্য হবেন এবং কখন তা পরিশোধ করা হবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles