20 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

বিমানে সন্তান প্রসব করালেন কানাডিয়ান চিকিৎসক

- Advertisement -

সংগৃহীত ছবি

কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে দোহা থেকে উগান্ডার এন্টেবে শহরে যাচ্ছিলেন কানাডিয়ান চিকিৎসক ডা. আয়েশা খাতিব। সেই ফ্লাইটেই উগান্ডার একজন নারীর প্রসব বেদনা উঠলে এগিয়ে যান তিনি। মাঝ আকাশেই ওই নারী জন্ম দেন ফুটফুটে এক কন্যা সন্তান।

বিবিসি জানিয়েছ, ফ্লাইটে সন্তান প্রসবের এই ঘটনাটি ঘটে গত ৫ ডিসেম্বরের। তবে সম্প্রতি কানাডায় করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় ব্যস্ত সময় পার করতে হয় ডা. আয়েশা খাতিবকে। ফলে বিষয়টি অন্যদের সেভাবে জানানোর সুযোগ হয়নি তার।

গতকাল শুক্রবার সামাজিক যোগাযোগের মাধ্যমে দেওয়া এক পোস্টে সেদিনের অভিজ্ঞতার কথা জানান এই নারী চিকিৎসক। এমন মুহূর্তে একজন নারীকে সাহায্য করতে পেরে নিজের উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।

সেদিন ফ্লাইট শুরুর ঘণ্টাখানেকের মাথায় ইন্টারকমে একটি ফোন আসে। ফোনের অপর প্রান্ত থেকে জানতে চাওয়া হয়, ফ্লাইটটিতে কোনও চিকিৎসক রয়েছেন কি না? ফোন পেয়েই তিনি সন্তানসম্ভবা ওই নারীর কাছে ছুটে যান। তার তত্ত্বাবধানেই মাঝ আকাশে সন্তান প্রসব করেন ওই নারী।

মূলত সন্তান জন্মদানের উদ্দেশ্যেই নিজ দেশে ফিরছিলেন উগান্ডার ওই নারী। ফ্লাইটে সন্তান প্রসবে সহায়তার জন্য এগিয়ে আসায় কানাডিয়ান ওই চিকিৎসকের কাছে দারুণ কৃতজ্ঞ তিনি। তাই ওই চিকিৎসকের নামের সঙ্গে মিলিয়ে তার নাম রাখা হয়েছে ‘মিরাকল আয়েশা’।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles