20 C
Toronto
রবিবার, আগস্ট ১৪, ২০২২

ওষুধের দাম কমানোর পরিকল্পনা পেছালো

- Advertisement -
ওষুধের দাম কমানোর নতুন বিধিমালা ছয় মাসের জন্য স্থগিত ঘোষণা করেছেন স্বাস্থ্যমন্ত্রী জঁ-ইভস ডুকলস

কানাডায় পেটেন্টকৃত ওষুধের দাম কমানোর নতুন বিধিমালা ছয় মাসের জন্য স্থগিত ঘোষণা করেছেন স্বাস্থ্যমন্ত্রী জঁ-ইভস ডুকলস। হেলথ কানাডা ওষুধের দাম কমানোর পরিকল্পনার বিষয়টি প্রথম ঘোষণা করে ২০১৯ সালে। হেলথ কানাডার পক্ষ থেকে সে সময় বলা হয়, বেশি মূল্যের ওষুধের দাম কমানোর লক্ষ্যে ওষুধের দামের সর্বোচ্চ সীমা বেঁধে দিতে প্রয়োজনীয় পরিবর্তন আনবে পেটেন্টেড মেডিসিন প্রাইসেস রিভিউ বোর্ড (পিএমপিআরবি)।

তবে চুতর্থবারের মতো পরিবর্তনগুলোর বাস্তবায়ন স্থগিত করা হলো। ২০২২ সালের জানুয়ারির শুরুতেই প্রস্তাবটি বাস্তবায়নের কথা থাকলেও আগামী ১ জুলাই পর্যন্ত তা পিছিয়ে দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নতুন করে পিছিয়ে দেওয়ার ফলে ওষুধ শিল্প, সরকার ও ওষুধ বিতরণ ব্যবস্থার অন্য অংশীদাররা মহামারি মোকাবেলার দিকে মনোযোগ বাড়াতে পারবে। বৈশি^ক মহামারির মধ্যে সংশোধনগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় প্রস্তুতি ও পরামর্শ প্রয়োজন। ওষুধ শিল্পের পরিবর্তিত পরিস্থিতিতে সংশোধনগুলোর প্রয়োগের বিষয়ে অংশীদারদের আরও বেশি সম্পৃক্ত করার সুযোগ করে দেবে এ বিলম্ব।

হেলথ কানাডা মনে করছে, সংশোধনীগুলো পেটেন্টকৃত ওষুধে কানাডিয়ানদের বিলিয়ন ডলার সাশ্রয় করবে।
এদিকে পরিবর্তনগুলো পুনর্বিবেচনার জন্য স্বাস্থ্যমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছে লাইফ-সায়েন্সেস গ্রুপ ও ওষুধ কোম্পানিগুলো। এক্ষেত্রে তাদের যুক্তি হলো, মূল্য হ্রাস জীবন রক্ষাকারী নতুন ওষুধ উন্মোচনে কোম্পানিগুলোর কাছে কানাডাকে কম আকর্ষণীয় করে তুলতে পারে। বায়োমেডিকেল ক্ষেত্রে উদ্ভাবনে এর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করেছে অন্যরা।

এই বিলম্বকে স্বাগত জানিয়েছে বেস্ট মেডিসিনস কোয়ালিশন। কোয়ালিশনের বোর্ড চেয়ারম্যান জন অ্যাডামস বলেন, নতুন মন্ত্রী ও মন্ত্রিসভায় তার সহকর্মীরা বিষয়টি স্থগিত রাখায় আমরা স্বস্তি পেয়েছি। আশা করি এই সময়ের মধ্যে এতো বেশি পরিবর্তনের যৌক্তিকতার বিষয়টি তুলে ধরতে পারবো।

তবে ওষুধের মূল্য কমানোর ব্যাপারে সরকারের উদ্যোগ এতো বেশিবার বিলম্বে খুশি হতে পারেনি এনডিপি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles