লন্ডনে প্রবাসীদের ঈদ উদযাপন
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনায় শুক্রবার লন্ডনে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। মুসলিম সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আনন্দ ভাগাভাগি করে উপভোগ করেছেন। ব্রিটেনের ধর্মপ্রাণ মসুলমানরাও। রৌদ্রজ্জ্বল আবহাওয়া থাকায় মসজিদসহ ব্রিটেনের বিভিন্ন শহরের বড় বড় পার্কগুলোতেও অনুষ্ঠিত হয় ঈদের জামাত। যাতে অংশ নেন হাজারো বাংলাদেশি প্রবাসী। শুক্রবার পূর্ব লন্ডনের ইস্ট লন্ডন মসজিদে প্রথম ঈদ জামায়াত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়। এ মসজিদের ৬টি জামাতে প্রায় অর্ধ লাখ ধর্মপ্রাণ মুসলমান ঈদের নামাজ আদায় করেন।

লন্ডনের বাইরে বার্মিংহাম, ম্যানচেস্টার, লিডস, নিউক্যাসেল, সান্ডারল্যান্ড ও কার্ডিফসহ বিভিন্ন শহরের মসজিদ ও বড় বড় পার্কগুলোতে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। জামাত শেষে একে অন্যের সঙ্গে কোলাকুলিতে চিরচেনা আমেজ সৃষ্টি হয় অমুসলিম দেশ ব্রিটেনেও। তবে ঈদের এ আনন্দের পাশাপাশি প্রবাসে বসবাস করা সব মানুষের মাঝে আছে দেশের জন্য হাহাকারও। দেশে ফেলে আসা প্রিয়জনদের শূন্যতা বেশ ভালো ভাবেই নাড়া দেয় তাদের।

অনেকে আবার প্রিয়জনের সঙ্গে ঈদ করতে দেশ থেকে ব্রিটেনে এসেছেন সপরিবারে। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মেও ঈদ উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া ব্রিটেনে বসবাসরত বাংলাদেশি কমিউনিটি ও বিশ্বের সব বাঙালির প্রতি ঈদ শুভেচ্ছা জানিয়েছেন ব্রিটিশ পার্লামেন্টের বাংলাদেশি বংশোদ্ভূত তিন সদস্যও।

২০ জুন, ২০১৮ ০৯:৫৭:২০