বন্ধ করে দেওয়া হয়েছে পাকিস্তানের সবথেকে পুরনো সংবাদপত্র 'ডন'
দ্য বেঙ্গলি টাইমস ডটকম ডেস্ক
অ+ অ-প্রিন্ট
রোষের মুখে পাকিস্তানের সবথেকে পুরনো সংবাদপত্র 'ডন'। পাকিস্তানের বিভিন্ন জায়গায় এই সংবাদপত্রে সার্কুলেশন নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। মুম্বই হামলা নিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিতর্কিত মন্তব্য ছাপার পরই সংবাদপত্রটি নিষিদ্ধ করে দেওয়া হয়েছে বিভিন্ন জায়গায়।গত ১২ মে'র সংবাদপত্রে নওয়াজ শরিফের ওই সাক্ষাৎকার ছাপা হয়। ১৫ মে থেকে কোপ পড়তে শুরু করে। সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ বলেই মনে করছে পাকিস্তানের একাংশ। বালোচিস্তান, সিন্ধ প্রদেশের বিভিন্ন জায়গায় এই পেপারের বিক্রি বন্ধ হয়ে গিয়েছে।

পাকিস্তানি জঙ্গিরাই ‌যে ২০০৮ সালে মুম্বইয়ে হামলা চালিয়েছিল তা ওই সাক্ষাৎকারে স্বীকার করে নেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এতদিন ভারত মুম্বই হামলায় পাকিস্তানের জঙ্গি নেতাদের হাত থাকার কথা বহু তথ্যপ্রমাণ দিয়ে প্রমাণ করার চেষ্টা করছে। কিন্তু এবার পাকিস্তানের খোদ প্রধানমন্ত্রীই তা স্বীকার করে নিলেন।

দ্যা ডন-কে দেওয়া এক সাক্ষাতকারে নওয়াজ শরিফ বলেন, ওই হামলা রুখে দেওয়া হতো। তাঁর কথায়, ‘দেশে জঙ্গিরা সক্রিয়। তারা নন স্টেট অ্যাক্টর হতে পারে। কিন্তু তাদের কি আমরা সীমান্ত পেরিয়ে গিয়ে মুম্বইয়ে ১৫০ জনকে খুন করার সু‌যোগ করে দিতে পারি? আমরা ওদের বিচার করছি না কেন?’

উল্লেখ্য, ২০০৮ সালের ২৬ নভেম্বর ১০ পাক জঙ্গিরা জলপথে ভারতে প্রবেশ করে মুম্বইয়ের বিভিন্ন জায়গায় নির্মম ভাবে গুলি চালিয়ে ১৬৬ জনকে হত্যা করে। আহত হয় ৩০০ জন। পুলিস একমাত্র জীবিত জঙ্গি হিসেবে আজমল কাসভকেই ধরতে পারে। বিচারে তার ফাঁসি হয়।

 

২০ মে, ২০১৮ ২৩:৩৭:১৭