11 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

কানাডিয়ানদের কর্মকান্ডে হস্তক্ষেপে চীনা কর্তৃপক্ষকে সতর্ক করেছে সরকার

কানাডিয়ানদের কর্মকান্ডে হস্তক্ষেপে চীনা কর্তৃপক্ষকে সতর্ক করেছে সরকার
চীনা দূতাবাসের মাধ্যমে কানাডায় হয়রানিমূলক প্রচারণা চালানো হচ্ছে

কানাডিয়ানদের কর্মকান্ডে হস্তক্ষেপের বিষয়ে চীনা কর্তৃপক্ষকে সরকার সতর্ক করে দিয়েছে। সেই সঙ্গে কানাডিয়ানদের স্বাধীনভাবে মত প্রকাশের ক্ষেত্রে ভীতি প্রদর্শনের ব্যাপারে সরকার সরাসরি উদ্বেগ প্রকাশ করেছে এবং আগামীতেও এটা অব্যাহত রাখা হবে। হাউস অব কমন্সের পররাষ্ট্র বিষয়ক সাব-কমিটিকে লেখা মন্ত্রিসভার এক চিঠিতে একথা বলা হয়েছে।

উল্লেখ্য, চীনা দূতাবাসের মাধ্যমে কানাডায় হয়রানিমূলক প্রচারণা চালানো হচ্ছে এবং দেশটির বিদেশি এজেন্টরা কানাডিয়ান নাগরিকদের হুমকি দিয়েছে বলে কমন্স কমিটির সাক্ষ্যে উঠে এসেছে।

- Advertisement -

২৩ জুন লেখা ওই চিঠিতে সুনির্দিষ্ট কোনো ঘটনা উল্লেখ করা হয়নি। চিঠিতে বলা হয়েছে, চীনসহ কিছু বিদেশি রাষ্ট্র যে কানাডিয়ান, কানাডায় বা কানাডার বাইরে বসবাসকারী ব্যক্তি ও তাদের পরিবার বিশেষ করে চীনা অভিবাসীদের হয়রানী, হুমকি ও ভীতি প্রদর্শন করতে পারে সে ব্যাপারে সরকার সতর্ক রয়েছে।

কানাডায় বসবাসকারী উইঘুরের নাগরিক রুকি তারদাশ ৩১ মে স্পেশাল কমন্স কমিটির সামনে সাক্ষ্য দিয়েছিলেন। ২০১৯ সালে ম্যাকমাস্টার ইউনিভার্সিটির ক্যাম্পাস ক্লাব, চাইনিজ স্টুডেন্টস অ্যান্ড স্কলার্স অ্যাসোসিয়েশন নিষিদ্ধ ঘোষণা করে। উইঘুর শিক্ষার্থীদের হেনন্থার সন্দেহ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles