20.2 C
Toronto
শুক্রবার, মে ২৭, ২০২২

শেখ হাসিনার হাঁড়িভাঙা আম কূটনীতি

- Advertisement -
শেখ হাসিনার হাঁড়িভাঙা আম কূটনীতি
শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী

ভারতের প্রধানমন্ত্রী,পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী, এই কয়জনকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফ থেকে উপঢৌকন হিসাবে “হাঁড়িভাঙা” আম পাঠানো হয়েছে।

বুঝাই যাচ্ছে এটা হচ্ছে শেখ হাসিনার হাঁড়িভাঙা আম কূটনীতি। এই কূটনীতির মূল উদ্দেশ্য কি জানি না। খুব সম্ভব সবার সাথে সুসম্পর্ক বজায় রাখার নীতি।

- Advertisement -

কথা সেটা নয়। কৌতুহল জন্মেছে “হাঁড়িভাঙা আম” নিয়ে। এই আমের নাম ইতিপূর্বে শুনি নাই।

অনেক আমের নাম শুনেছি। যেমন, হিমসাগর, চোষা, বউ সোহাগী, ল্যাংড়া, নাগ ফজলি, আলতাপেটি, রানি পছন্দ, দুধ সর, আম্রপালি, লক্ষ্মণভোগ, মল্লিকা, মিছরি দানা,মহালিশা ইত্যাদি।

“হাঁড়িভাঙা” আম আমার কাছে নতুন। তবে এই আমের ইতিহাস ঘেটে যা পেলাম তা নিন্মরূপঃ

“হাড়িভাঙ্গা আম বাংলাদেশের একটি বিখ্যাত ও সুস্বাদু আম। বিশ্ববিখ্যাত এ হাড়িভাঙ্গা আমের উৎপত্তি রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়ন থেকে।”

“হাড়িভাঙ্গা আম বাংলাদেশের আশবিহীন একপ্রকারের সুস্বাদু আম। বিশ্বখ্যাত, স্বাদে গন্ধে অতুলনীয় আম।”

আমটির ‘ইতিহাসের’ গোড়াপত্তন করেছিলেন নফল উদ্দিন পাইকার নামের এক বৃক্ষবিলাসী মানুষ। শুরুতে এর নাম ছিল মালদিয়া। আমগাছটির নিচে তিনি মাটির হাঁড়ি দিয়ে ফিল্টার বানিয়ে পানি দিতেন। একদিন রাতে কে বা কারা ওই মাটির হাঁড়িটি ভেঙে ফেলে। ওই গাছে বিপুল পরিমাণ আম ধরে। সেগুলো ছিল খুবই সুস্বাদু। সেগুলো বিক্রির জন্য বাজারে নিয়ে গেলে লোকজন ওই আম সম্পর্কে জানতে চায়। তখন চাষি নফল উদ্দিন মানুষকে বলেন, ‘যে গাছের নিচের হাড়িটা মানুষ ভাঙছিল সেই গাছেরই আম এগুলা।’ তখন থেকেই ওই গাছটির আম ‘হাড়িভাঙ্গা আম’ নামে পরিচিতি পায়। বর্তমানে রংপুরের হাঁড়িভাঙা আমের মাতৃ গাছটির বয়স ৬৩ বছর।”

“গাছ লক্ষ্যণীয় ও আকর্ষণীয়। ডগা পূষ্ট ও বলিষ্ঠ। ডালে জোড়কলম লাগালে গাছ অতি দ্রুত বৃদ্ধি পায়। চারা রোপনের পরবর্তী বছরেই মুকুল আসে। হাড়িভাঙ্গা আম গাছের অন্যতম বৈশিষ্ট্য হলো গাছের ডালপালা উর্ধ্বমূখী বা আকাশচুম্বী হওয়ার চেয়ে পাশে বেশি বিস্তৃত হয়। উচ্চতা কম হওয়ায় ঝড়-বাতাসে গাছ উপড়ে পড়েনা এবং আম কম ঝরে।”

এই হচ্ছে “হাঁড়িভাঙা” আমের বিস্তারিত ইতিহাস।

এখন দেখা যাক, শেখ হাসিনার “হাঁড়িভাঙা আম” কূটনীতি কোনখানে হাঁড়ি ভাংগে।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles