9.7 C
Toronto
সোমবার, অক্টোবর ১৮, ২০২১

ঘুরে বেড়ানোর মোক্ষম সময়

প্রকৃত যেন শ্যামলে শ্যামল

এখানে সামারটা ঘুরে বেড়ানোর মোক্ষম সময়। কারন,শীতের দীর্ঘ ব্যাপ্তি মানুষকে ঘরে থাকতে থাকতে একধরনের ক্লান্তি এনে দেয়। তাই সামার আসার সংগে সংগে মানুষ এই ক্লান্তি ঝেড়ে ফেলার জন্য নানা আয়োজন করে থাকে। অসংখ্য লেক, অসংখ্য পার্ক আর অসংখ্য নয়নাভিরাম দর্শনীয় স্থান মানুষকে এনে দিয়েছে নানা আনন্দ আয়োজনের। বিশেষ করে উইকএন্ডে অনেকে দল বেধে চলে যান দূরবর্তী কোন স্থানে অথবা কাছাকাছি কোন স্থানে। একটু আত্নকেন্দ্রীক অনেকে শুধুমাত্র নিজের পরিবারকে নিয়ে বের হতে পছন্দ করেন। অনেকে আবার চলে যান দেশের বাইরে।

আয়োজনের মধ্যে থাকে বারবিকিউ , ক্যাম্পিং, ক্যানয়িং,ফিসিং । অনেকে আবার লেকের স্বচ্ছ পানিতে নেমে পড়েন গোসল করার জন্য। অনেকে সূর্যের স্নিগ্ধ তাপ নেওয়ার জন্য ঘাসের উপর ম্যাট পেতে শুয়ে থাকেন অথবা বালির উপর গা এলিয়ে শুয়ে থাকেন। যদিও সূর্যতাপ নেওয়ার বিষয়টি বেশির ভাগ ক্ষেত্রেই শেতাঙ্গদের করতে দেখা যায়।

দলের মধ্যে থাকা কয়েকজন আবার মাছ শিকারের নেশায় ছিপ,বড়শী নিয়ে ফিসিং স্পটে ছিপ ফেলে বসে থাকেন। অনেকে আবার ক্যানয়িংয়ে বোট নিয়ে বের হয়ে পড়েন। অনেকে সংগে আনা সাইকেল নিয়ে পার্কের মেঠো পথে বেরিয়ে পড়েন। কয়েকজন আবার বারবিকিউ প্রস্তুতের দিকে মনোনিবেশ করেন। বাতাসে ছড়িয়ে পড়ে বারবিকিউয়ের স্মোকি স্মেল।

সামারের আরেকটি দিক হচ্ছে, এই সময় বৃক্ষরাজী ফুলে ফলে পল্লবে বিকোশিত হয়। প্রকৃত যেন ‘শ্যামলে শ্যামল তুমি নীলিমায় নীল’।

মোট কথা, সামারটা এখানে অন্যরকম এক সময়ের ব্যাপ্তি। শীতের দীর্ঘ বন্ধিত্ব থেকে বের হয়ে আসার আবার শীতের দীর্ঘ বন্ধিত্বের মধ্যে ফিরে যাবার মধ্যবর্তী সময়টা এখানে সবাই আনন্দ আয়োজন উপভোগ করার জন্য নির্ধারণ করে রাখে।

তবে বিগত সামার আর এবারের সামার নিপতিত হয়েছে এক কঠিন সময়ের মধ্যে। বৈশ্বিক মহামারী অনেক আনন্দ উৎসবকে ম্লান করে দিয়েছে। অনেকে তার প্রিয়জনকে হারিয়েছেন।

এমন কঠিন সময় কেটে যাবে। ঘন মেঘের আড়াল থেকে সূর্যের কিরণচ্ছটা উকি দিবেই।

ওই যে কবিগুরু বলেছিলেন, ” মেঘ দেখে কেউ করিসনে ভয় আড়ালে তার সূর্য হাসে”।

”Rest is not idleness, and to lie sometimes on the grass under trees on a summer’s day, listening to the murmur of the water, or watching the clouds float across the sky, is by no means a waste of time”

John Lubbock

স্কারবোরো, কানাডা

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles