32.2 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

জুনে কানাডায় সুদের হার কর্তনের সম্ভাবনা বেড়েছে

জুনে কানাডায় সুদের হার কর্তনের সম্ভাবনা বেড়েছে
চলতি বছরের প্রথম প্রান্তিকে কানাডার অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে কম হয়েছে যা আগামী সপ্তাহে ব্যাংক অব কানাডার সুদের হার কর্তনের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে

চলতি বছরের প্রথম প্রান্তিকে কানাডার অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে কম হয়েছে, যা আগামী সপ্তাহে ব্যাংক অব কানাডার সুদের হার কর্তনের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে। ৩১ মে স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, চলতি বছরের প্রথম তিন মাসে অর্থনীতি বার্ষিক ১ দশমিক ৭ শতাংশ হারে সম্প্রসারিত হয়েছে। ২০২৩ সালের চতুর্থ প্রান্তিকে প্রবৃদ্ধির গণনাও কমেছে।

সংস্থাটি বলেছে, ২০২৩ সালের শেষ তিন মাসের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল বার্ষিক দশমিক ১ শতাংশ। প্রাথমিক প্রতিবেদনে যেখানে প্রবৃদ্ধি হিসাব করা হয়েছিল বার্ষিক ১ শতাংশ।

- Advertisement -

আগামী সপ্তাহে ব্যাংক অব কানাডার সুদের হার সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের আগে স্ট্যাটিস্টিকস কানাডার এই প্রতিবেদন সর্বশেষ উল্লেখযোগ্য অর্থনৈতিক উপাত্ত। চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধির হার বার্ষিক ২ দশমিক ৮ শতাংশ হবে বলে প্রত্যাশা করেছিল কেন্দ্রীয় ব্যাংক।

কর ও পরামর্শক প্রতিষ্ঠান আরএসএম কানাডার অর্থনীতিবিদ তু নিগুয়েন বলেন, জিডিপি প্রতিবেদনের সঙ্গে সাম্প্রতিক অন্যান্য উপাত্ত তাকে এই বার্তা দিচ্ছে যে, ৫ জুন ব্যাংক অব কানাডা সুদের হার ২৫ শতাংশীয় পয়েন্ট কমাবে। আমি মনে করি অর্থনীতির এটা সত্যিই খুব দরকার, যাতে করে দ্রুততম সময়ে অর্থনৈতিক পুনরুদ্ধার শুরু হয়।

সুদের হার কর্তনের জন্য কেন্দ্রীয় ব্যাংক যে জুলাই পর্যন্ত অপেক্ষা করতে পারে নিগুয়েন তা স্বীকার করেন। তিনি বলেন, কিন্তু সেটা হলে প্রয়োজনের চেয়ে বেশি সময় পর্যন্ত সুদের হার নিয়ন্ত্রিত রাখা হবে।

আর্থিক বাজারও ব্যাংক অব কানাডা আগামী সপ্তাহে সুদের হার কমাবে বলে প্রত্যাশা করছে। কিন্তু এই দৃষ্টিভঙ্গি সার্বজনীন নয়।

ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম বলেছেন, সুদের হার কর্তনের সম্ভাবনা তৈরি হয়েছে। কিন্তু সিদ্ধান্তটি চালিত হবে অর্থনৈতিক উপাত্তের দ্বারা।
এপ্রিলে বার্ষিক মূল্যস্ফীতির হার ২ দশমিক ৭ শতাংশে নেমে এসেছে। আগের মাসে অর্থাৎ মার্চে যেখানে এই হার ছিল ২ দশমিক ৯ শতাংশ। টেলিযোগাযোগ সেবা, ভাড়া ও আকাশ ভ্রমণের ওপর ভর করে প্রথম প্রান্তিকে খানা ব্যয় ১ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নিউ ট্রাক, ভ্যান ও স্পোর্ট ইউটিলিটি ভেহিকলের ব্যয়ের ওপর ভর করে পরিবারগুলোর পণ্য বাবদ ব্যয় বেড়েছে দশমিক ৩ শতাংশ।
স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, টানা তিন প্রান্তিক কমার পর চলতি বছরের প্রথম প্রান্তিকে পরিবারগুলোর জনপ্রতি চূড়ান্ত ভোগ ব্যয় বৃদ্ধি পেয়েছে দশমিক ১ শতাংশ।

- Advertisement -

Related Articles

Latest Articles