32.2 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

টিডি ব্যাংক গ্রুপের মুনাফা কমেছে ২২%

টিডি ব্যাংক গ্রুপের মুনাফা কমেছে ২২%
চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে টিডি ব্যাংক গ্রুপের মুনাফা কমেছে আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ২২ শতাংশ

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে টিডি ব্যাংক গ্রুপের মুনাফা কমেছে আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ২২ শতাংশ। যুক্তরাষ্ট্রের অর্থ পাচার কর্মসূচির নিয়ম পরিপালনে ব্যর্থতাজনিত খরচের কারণে মুনাফা কমেছে গ্রুপটির।

মার্কিন নিয়ন্ত্রকদের সঙ্গে আলোচনার অংশ হিসেবে প্রাথমিক চার্জ হিসেবে তারা ৬১ কোটি ৫০ লাখ ডলার রাখছে বলে সতর্ক করেছে ব্যাংকটি। এটা বিশ্লেষকদের প্রাক্কলন সমন্বয়ের সুযোগ করে দিয়েছে।

- Advertisement -

ব্যাংকটির প্রধান নির্বাহী কর্মকর্তা ভরত মাসরানি বলেন, টিডির জন্য এটা ছিল শক্তিশালী একটি প্রান্তিক এবং আমাদের সব ব্যবসা প্রত্যাশার চেয়েও ভালো করেছে।

বিশ্লেষকদের বারংবার প্রশ্ন সত্ত্বেও ব্যাংক যুক্তরাষ্ট্রে যে তারা একাধিক তদন্তের মুখে রয়েছে তাতে জরিমানা পরিশোধের সম্ভাব্য সময় বা পরিমাণের মতো নতুন কোনো তথ্য দেয়নি। তবে বিষয়টি শেষ করতে ব্যাংক সম্ভাব্য সবকিছুই করছে বলে জানিয়েছেন মাসরানি।

তিনি বলেন, আমাদের কাছে থাকা সব তথ্য আমরা খোলামনে বিচার বিভাগ এবং অন্যান্য মার্কিন নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে বিনিময় করেছি। সেখানে আমাদের দুর্বলতা প্রকাশ পেলেও।

অর্থ পাচারের বিষয়টি না থাকলে ব্যাংকটির জন্য দ্বিতীয় প্রান্তিকটি অন্যরকম হতে পারত। বিষয়টি মীমাংসায় এরই মধ্যে ৫০ কোটি ডলার খরচ করে ফেলেছে টিডি ব্যাংক।

৩০ এপ্রিল সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকে নিট আয় হয়েছে ২৫৬ কোটি ডলার বা শেয়ারপ্রতি ১ দশমিক ৩৫ ডলার। গত বছরের একই প্রান্তিকে ব্যাংকটির নিট আয় ছিল যেখানে ৩৩১ কোটি ডলার বা শেয়ারপ্রতি ১ দশমিক ৬৯ ডলার।

অন্যান্য মাশুল সমন্বয়ের পর টিডির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২ দশমিক শূন্য ৪ ডলার, আগের বছরের একই প্রান্তিকের সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা ১ দশমিক ৯১ ডলারের চেয়ে বেশি। এটা সম্ভব হয়েছে রাজস্ব আয় ১০ শতাংশ বেড়ে ১ হাজার ৩৮২ কোটি ডলারে উন্নীত হওয়ার ফলে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles