19.4 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

ইউকন রিভার চিনুক স্যামন ধরা সাত বছরের জন্য নিষিদ্ধ

ইউকন রিভার চিনুক স্যামন ধরা সাত বছরের জন্য নিষিদ্ধ
কানাডা এবং যুক্তরাষ্ট্র কানাডিয়ান উদ্ভুত ইউকন রিভার চিনুক স্যামন শিকার সাত বছরের জন্য নিষিদ্ধ করেছে

কানাডা এবং যুক্তরাষ্ট্র কানাডিয়ান উদ্ভুত ইউকন রিভার চিনুক স্যামন শিকার সাত বছরের জন্য নিষিদ্ধ করেছে। ক্রম হ্রাসমান এই প্রজাতিটিকে সুরক্ষার অংশ হিসেবে এই পদক্ষেপ নিয়েছে দেশ দুটি।

এ সংক্রান্ত চুক্তিতে মাছটির একটি জীবনচক্র পর্যন্ত শিকার নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে চিনুক স্যামন অব্যাহত কমে যাওয়া যে উভয় দেশে সংরক্ষণ লক্ষ্য পূরণে ব্যর্থতা সেটা স্বীকার করে নেওয়া হয়েছে।

- Advertisement -

ইউকন স্যামন সাবকমিটির চেয়ার ডেনিস জিমারম্যান বলেন, এই চুক্তির অর্থ হলো মাছটি রক্ষার দীর্ঘমেয়াদি পরিকল্পনা। বছরে কী পরিমাণ মাছ ধরার অনুমতি দেওয়া হবে সেটা নয়। চিনুক হচ্ছে ইউকন নদীর অবিচ্ছেদ্য অংশ। সাংস্কৃতিক যে বুনন লোকজনকে এক জায়গায় নিয়ে এসেছে তারা তার অংশ। আমি বলতে চাইছি, বড় আকারের, পরিণত ও প্রোটিনসমৃদ্ধ চিনুক স্যামনের প্রাচুর্যের কারণেই কমিউনিটিগুলো এখানে বাস করে।

জিমারম্যান বলেন, যারা এখানে বাস করেন তারা দেখেছেন যে, এক সময়ের বৃহদাকৃতির ও মাংসল মাছটি এখন ছোট, অসুস্থ্য এবং সংখ্যায় কমে এসেছে। চিনুক স্যামন ডিম ছাড়ার উদ্দেশে হাজার হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ইউকন ও উত্তর ব্রিটিশ কলাম্বিয়ার নদীগুলোতে আসে।

ফিশারিজ অ্যান্ড ওশান্স কানাডা এক বিবৃতিতে বলেছে, কানাডিয়ান অংশে ঐতিহাসিকভাবে গড়ে প্রাপ্ত বয়স্ক দেড় লাখ স্যামন পাওয়া যেত। ১৯৮০ এর দশকে তা কমে ১০ শতাংশের নিচে নেমে আসে। প্রজাতিটি টিকিয়ে রাখতে কমপক্ষে এর এক-তৃতীয়াংশ প্রাপ্ত বয়স্ক স্যামন থাকা প্রয়োজন এবং এই সংখ্যক স্যামন সাম্প্রতিক বছরগুলোতে কানাডার প্রজনন ক্ষেত্রে ফিরেছে।

এই চুক্তির আওতায় সব ধরনের বাণিজ্যিক, বিনোদনমূলক ও অভ্যন্তরীণ ফিশিং নিষিদ্ধ থাকবে। ২০২৪ সালের এপ্রিলে শুরু হয়ে ২০৩০ সাল পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এর উদ্দেশ্য হচ্ছে কানাডিয়ান বংশোদ্ভুত চিনুক স্যামনের সংখ্যা ৭১ হাজারে উন্নীত করা।

- Advertisement -

Related Articles

Latest Articles