20.9 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

গাজা ভিসার জন্য আবেদন করেছেন সাড়ে সাত হাজারের বেশি কানাডিয়ান

গাজা ভিসার জন্য আবেদন করেছেন সাড়ে সাত হাজারের বেশি কানাডিয়ান
পরিবারের সদস্যদের গাজা থেকে বের করতে আনতে ফেডারেল ভিসার যে কর্মসূচি বছরের প্রথম তিন মাসে সাড়ে সাত হাজারের বেশি কানাডিয়ান তাতে আবেদন করেছেন

পরিবারের সদস্যদের গাজা থেকে বের করতে আনতে ফেডারেল ভিসার যে কর্মসূচি বছরের প্রথম তিন মাসে সাড়ে সাত হাজারের বেশি কানাডিয়ান তাতে আবেদন করেছেন। এটা বিশৃঙ্খলাপূর্ণ এবং সম্পন্ন করা প্রায় অসম্ভব বলে মন্তব্য করেছেন আইনজীবীরা।

তথ্য অধিকার আইনের আওতায় আবেদন করে দ্য কানাডিয়ান প্রেস যে সংখ্যাটি পেয়েছে তাকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন টরন্টোভিত্তিক অভিবাসন আইনজীবী ডেবি র‌্যাচলিস। তিনি বলেন, অটোয়া শুরুতে যে প্রাক্কলন করেছিল তার চেয়ে কয়েক হাজার কানাডিয়ান ইসরায়েল-হামাস যুদ্ধ থেকে তাদের পরিবারের সদস্যদের উদ্ধারের চেষ্টা করছেন। জানুয়ারিতে কর্মসূচিটি চালু করে অটোয়া।

- Advertisement -

এই কর্মসূচির আওতায় উল্লেখযোগ্য সংখ্যক আবেদনকারীর প্রতিনিধিত্ব করছেন র‌্যাচলিস। তিনি বলেন, কিছু আবেদনে একই পরিবারের সাত বা আটজন গাজাবাসীর কথা উল্লেখ করা হয়েছে। এর অর্থ হচ্ছে কানাডায় আসতে যাওয়া গাজাবাসী প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি। বিপুল সংখ্যক এই মানুষের আবেদনের ব্যাপারে এই সরকার কতটা উদাসীন এটা তার একটি ইঙ্গিতমাত্র।

উপাত্ত বলছে, পরিবারের সদস্যদের নামে সাময়িক ভিসার জন্য ৯ এপ্রিল চালু হওয়া এই কর্মসূচির আওতায় ১ এপ্রিল পর্যন্ত প্রাথমিকভাবে কানাডিয়ানরা ৭ হাজার ৫৪৯০টি আবেদন করেছেন।

অভিবাসনমন্ত্রী মার্ক মিলার গত ডিসেম্বরে পরিবারের সঙ্গে মিলিত হওয়ার এই কর্মসূচি ঘোষণা করা সময় এক সংবাদ সম্মেলনে বলেন, যারা এর সুফল পাবেন তাদের সংখ্যা কয়েক শ হতে পারে।

যে ৭ হাজার ৫৪৯টি ঘোষণা জমা দেওয়া হয়েছে তার মধ্যে ২৯ এপ্রিল পর্যন্ত মাত্র ১৭৯টির ভিসা ইস্যু করা হয়েছে বলে ডিপার্টমেন্ট অব ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডার একজন মুখপাত্র জানিয়েছেন।

 

- Advertisement -

Related Articles

Latest Articles