32.2 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

নিরাপদ বোধ করছেন না ইহুদি শিক্ষার্থীরা

নিরাপদ বোধ করছেন না ইহুদি শিক্ষার্থীরা
ইহুদিবিদ্বেষের ঢেউয়ের মুখে কানাডার প্রধান প্রধান বিশ্ববিদ্যালয়ের ইহুদি শিক্ষার্থীরা তাদের ইহুদি পরিচয় গোপন রাখতে বাধ্য হচ্ছেন এবং তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছেন

ইহুদি বিদ্বেষের ঢেউয়ের মুখে কানাডার প্রধান প্রধান বিশ্ববিদ্যালয়ের ইহুদি শিক্ষার্থীরা তাদের ইহুদি পরিচয় গোপন রাখতে বাধ্য হচ্ছেন এবং তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছেন। ইহুদিবিদ্বেষ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রশাসন তাদেরকে সুরক্ষা দিতে ব্যর্থ হচ্ছে বলে ৮ মে জানিয়েছে শিক্ষার্থীদের একটি গ্রুপ।

ক্যাম্পাসে ইহুদিবিদ্বেষ বেড়ে যাওয়া নিয়ে উদ্বেগ জানাতে অন্টারিও, কুইবেক ও আলবার্টার স্কুলগুলোর ছয়জন শিক্ষার্থী পার্লামেন্ট হিলে হাজির হন। ইসরায়েল-হামাস যুদ্ধের পর থেকে ইহুদিবিদ্বেষ বেড়ে গেছে। অ্যান্থনি হাউসফেদারসহ বেশ কয়েকজন লিবারেল এমপির সঙ্গে তারা কথা বলেন। ক্যাম্পাসগুলোতে ইহুদিবিদ্বেষ নিয়ে গবেষণা করার জন্য একটি সংসদীয় কমিটি গঠনে সহায়তা করেন হাউসফেদার। সব দলের সমর্থনে এই কমিটির গবেষণা ৮ মে শুরু হওয়ার কথা।

- Advertisement -

কানাডিয়ান ইউনিয়ন অব জুইশ স্টুডেন্টসের প্রতিষ্ঠাতা ন্যাটি প্রেসম্যান বলেন, আমার বন্ধুদের মধ্যে যারা আগে ক্যাম্পাসে কিপট পরতেন তারা এখন বেসবল ক্যাপ পরছেন। ইহুদি বলে আমরা কম গর্বিত বিষয়টি তেমন নয়। এর কারণ, আমাদের বিশ^বিদ্যালয়গুলো এমন এক ধরনের পরিবেশ তৈরি করেছে ও তা লালন করছে যেখানে প্রকাশ্যে ইহুদি হওয়া আমাদের শারীরিকব মানসিক সুরক্ষার জন্য হুমকি।
৭ অক্টোবরের পর থেকে ইহুদিবিদ্বেষ নাটকীয়ভাবে বেড়ে গেছে বলে মনে করছেন অনেকেই। ওইদিন হামাসের জঙ্গিরা দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে ১ হাজার ২০০ বেসামরিক ও ইসরায়েলি সেনা সদস্যকে হত্যা করে। পাল্টা জবাব হিসেবে গাজা ভূখ-ে ইসরায়েলি বোমা হামলা ও স্থল অভিযানে ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। ওই অঞ্চলের স্বাস্থ্য কর্মকর্তারা এমনটাই জানিয়েছেন।

ম্যাকগিল ইউনিভার্সিটির শিক্ষার্থী ক্লেয়ার ফ্রাঙ্কেল বলেন, ইহুদিদের বিনাশ করার পক্ষে শ্লোগান তিনি শুনেছেন। কিন্তু অনেক শিক্ষার্থী সঠিকত কারণে বিক্ষোভ করছেন বলেও তিনি বিশ^াস করেন। এসব শিক্ষার্থী স্থায়ী শান্তি চান।

কুইন’স ইউনিভার্সিটির শিক্ষার্থী ইয়োস তারশিশ বলেন, ইহুদিবিদ্বেষের উল্লম্ফন বিশ^বিদ্যালয়গুলো কীভাবে মোকাবিলা করতে পারে আলোচনার বেশিরভাগ এটিকে ঘিরে হলেও বিশ^বিদ্যালয়গুলোর ভূমিকা নিয়ে তিনি প্রশ্ন তোলেন।

- Advertisement -

Related Articles

Latest Articles