17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

প্রেমের সম্পর্ক ভেঙে গেলে যা করবেন না

প্রেমের সম্পর্ক ভেঙে গেলে যা করবেন না
ছবি সংগৃহীত

সম্পর্ক ভেঙে যাওয়ার পর মানুষ অনেক ধরনের সমস্যায় আক্রান্ত হয়। বুঝে ও না বুঝে অনেক সময় নানা ধরনের ভুল ও সমস্যা তৈরি করে। তাই ব্রেকআপের সময় যা করা কখনোই করা উচিত নয়

১. ভুলে যাওয়ার চেষ্টা করবেন না : ব্রেকআপের পর অনেকেই চেষ্টা করেন আগের প্রেমিক বা প্রেমিকাকে ভুলে যাওয়ার। এতে হিতে বিপরীত হয়। আপনি যতই ভুলে যাওয়ার চেষ্টা করবেন, ততই পুরনো স্মৃতি মনে পড়বে। পুরনো স্মৃতি সরিয়ে রেখে প্রতিদিনকার স্বাভাবিক কাজে নিজেকে ব্যস্ত রাখুন।

- Advertisement -

২. সুখে আছেন এমন ভান করবেন না : ব্রেকআপের পর নিজেকে ‘সুখে আছি’ এমন ভুল ধারণা দেওয়া থেকে বিরত থাকুন। খুব কাছের কোনো বন্ধু বা পরিবারের সদস্যদের সঙ্গে আপনার কষ্টের ব্যাপারগুলো শেয়ার করুন। এতে দ্রুত মানসিক কষ্ট কাটিয়ে উঠতে পারবেন।

৩. প্রতিশোধ নেওয়ার কথা ভাববেন না : আগের প্রেমিক বা প্রেমিকার ক্ষতি করার আগে ভেবে দেখুন, আপনি কোনো একসময় তাকে ভালোবাসতেন। তার ক্ষতি করলে আপনার সেই ভালোবাসা মূল্যহীন হয়ে পড়বে।

৪. নেশায় আসক্ত হয়ে পড়বেন না : ব্রেকআপের পর কোনো নেশা শুরু করলে সেই নেশা করা প্রতি মুহূর্তেই মনে পড়বে কেন আপনি নেশাটি করছেন। এ ছাড়া আর্থিক, শারীরিক এবং সামাজিকভাবেও ক্ষতিগ্রস্ত হবেন।

৫. নতুন সম্পর্কে জড়িয়ে পড়বেন না : ব্রেকআপের পরপর যেসব নতুন সম্পর্ক তৈরি হয়, তা ভেঙে পড়তে খুব বেশি সময় লাগে না। কারণ সেসব সম্পর্কে মূলে ভালোবাসা নেই। সাধারণত দেখা যায়, ব্রেকআপ-পরবর্তী সময়ে কাছের কোনো বন্ধু বা বান্ধবী সান্ত¡না এবং সঙ্গ দিলে তার প্রতি মোহ সৃষ্টি হয়। কিন্তু সেই বন্ধু বা বান্ধবী হয়তো আপনাকে সঙ্গ দিচ্ছে নেহাতই বন্ধুত্বের খাতিরে, ভালোবেসে নয়। আগের ব্রেকআপ কেন হয়েছে, সেখানে আপনার কোনো দোষ বা অক্ষমতা ছিল কি নাÑ তা খুঁজে বের করুন এবং তার সমাধান করুন। না হলে এরপর যতবারই প্রেম করবেন, ততবারই একই কারণে ব্রেকআপ হতে থাকবে।

- Advertisement -

Related Articles

Latest Articles