15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

কাগজের ব্যাগ ফিরিয়ে আনছে এলসিবিও

কাগজের ব্যাগ ফিরিয়ে আনছে এলসিবিও
অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ডের অনুরোধের পর শিগগিরই কাগজের ব্যাগ ফিরিয়ে আনতে পারে এলসিবিও

অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ডের অনুরোধের পর শিগগিরই কাগজের ব্যাগ ফিরিয়ে আনতে পারে এলসিবিও। ক্রাউন কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) লেখা এক চিঠিতে ডগ ফোর্ড বলেছেন, পুনর্ব্যবহারযোগ্য ব্যাগ নীতি পরিবতর্নে তিনি আশু পদক্ষেপ চান।
৭ এপ্রিল লেখা চিঠিতে প্রিমিয়ার বলেন, অন্টারিওর বহু পরিবার যখন দৈনন্দিন চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে তখন প্রতিটি বাড়তি ব্যয়ই গুরুত্বপূর্ণ বিষয়। এসব বাড়তি ব্যয়ের মধ্যে রয়েছে এলসিবিওর আগের বিনামূল্যের কাগজের ব্যাগের পরিবর্তে পুনর্ব্যবহারযোগ্য ব্যাগ দেওয়া এবং তার বিপরীতে গ্রাহকদের কাছ থেকে মাশুল নেওয়া।

লিকার কন্ট্রোল বোর্ড অব অন্টারিও (এলসিবিও) এর আগে ২০২৩ সালের এপ্রিলের মধ্যে বিনামূল্যের কাগজের ব্যাগ পর্যায়ক্রমে বাতিল করার ঘোষণা দিয়েছিল। এর ফলে ল্যান্ডফিলে ২ হাজার ৬৬৫ টন বর্জ্য কম যাবে বলে সে সময় যুক্তি তুলে ধরে তারা। তারা বলে, এটা প্রতি বছর ১ লাখ ৮৮ হাজার গাছ রক্ষা পাওয়ার সমতুল্য।

- Advertisement -

নীতিটি সাত মাস আগে সেপ্টেম্বরে কার্যকর হয়েছে। প্রিমিয়ার ফোর্ড তার চিঠিতে লিখেছেন, ক্রাউন কর্পোরেশনের কাছে জনগণের প্রত্যাশা অতিরিক্ত ও অপ্রয়োজনীয় বোঝা চাপানো থেকে তারা বিরত থাকবে। সরকার হিসেবে আমরা অন্টারিওবাসীর জীবন সহজ, স্বস্তির ও আরও বেশি সুলভ করার ব্যাপারে মনোয্গোী। কাগজের ব্যাগ বাতিলের সিদ্ধান্ত এর বিপরীত বিপরীত ফল বয়ে এনেছে।

এলসিবিওর গ্রাহকরা এখনো খুচরা বিক্রয়কেন্দ্রগুলো থেকে আট-প্যাক ক্যারিয়ার বা ব্যবহৃত কার্ডবোর্ড বক্স বিনামূল্যে নিতে পারেন। কিন্তু ছয় বোতলের ব্যাগ ও বড় আকৃতির পুনর্ব্যবহরাযোগ্য ব্যাগের জন্য খরচ পড়ে প্রায় ২ দশমিক ৯৫ ডলার। অন্যদিকে দুই বোতলের জন্য পুনর্ব্যবহারযোগ্য ব্যাগে খরচ হয় ১ দশমিক ২৫ ডলার। ব্যাগগুলো প্রক্রিয়াকৃত পানির বোতল থেকে তৈরি বলে এলসিবিও জানিয়েছে।

এ ছাড়া চার-প্যাকেট জৈব সুতার ব্যাগের জন্য খরচ হয় ১৫ ডলারের মতো এবং সেগুলোও পাওয়া যায়। এলসিবিওর একজন মুখপাত্র বলেন, এলসিবিওর খুচরা বিক্রয় কেন্দ্রগুলোতে একক ব্যবহারযোগ্য কাগজের ব্যাগ চালুর ব্যাপারে প্রাদেশিক সরকারের কাছ থেকে নির্দেশিকা আমরা পেয়েছি। কবে নাগাদ এটা চালু হবে সেই দিনক্ষণ এই মুহূর্তে সুনির্দিষ্ট করে বলতে না পারলেও সামনের সপ্তাহগুলোতে আমাদের সম্মানীত গ্রাহকদের এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানাব।

 

- Advertisement -

Related Articles

Latest Articles