7.8 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

কিডনি বিকল হচ্ছে গোপনেই? বুঝবেন যেসব লক্ষণে

কিডনি বিকল হচ্ছে গোপনেই? বুঝবেন যেসব লক্ষণে
ছবি সংগৃহীত

শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হলো কিডনি। যা শরীরের বিপাকীয় বর্জ্য নিঃসরণ নিশ্চিত করে রক্ত পরিষ্কার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এমন গুরুত্বপূর্ণ অঙ্গটি গোপনেই বিকল হয়ে যাচ্ছে! অথচ আপনি বুঝতেও পারছেন না। তবে কয়েকটি লক্ষণ দেখলে কিডনির সেই সমস্যার ধরা পড়ে। চলুন জেনে নেওযা যাক-

ঘনঘন প্রস্রাব
ঘনঘন প্রস্রাব কিডনি সমস্যার একটি বড় লক্ষণ। কিডনি ঠিকমতো কাজ না করলে প্রস্রাবের হার বেড়ে যায়। ফলে ঠিকমতো একবারে প্রস্রাব নির্গত হয় না। তাই ঘনঘন প্রস্রাবে লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন।

- Advertisement -

বমি বমি ভাব
কিডনি বিকল হয়ে গেলে শরীর থেকে সমস্ত টক্সিন বা ক্ষতিকর পদার্থ মূত্রের সঙ্গে বেরোয় না। কিডনির সমস্যার ফলে শরীরেই সেই ক্ষতিকর পদার্থগুলো জমতে থাকে। তা থেকে বমি বমি ভাব দেখা দিতে পারে।

ওজন কমে যাওয়া
আচমকা ওজন কমে যাওয়া কিডনি বিকল হওয়ার আরেকটি বড় লক্ষণ। কিডনি যখন ধীরে ধীরে খারাপ হতে শুরু করে, তখন শরীরের ওজনও একই হারে কমতে শুরু থাকে। এমন লক্ষণ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন‌।

পা ফোল
কিডনির সমস্যা থেকে আরেকটি সমস্যা তৈরি হয়। তা হল পা ফুলে যাওয়া, এতে শরীরে সোডিয়াম জমতে শুরু করে। ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। তাই পা ফুলে গেলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

কিডনি খারাপ হয়ে গেলে আরও বেশ কয়েকটি লক্ষণ দেখা যেতে পারে। এর মধ্যে রয়েছে মাথা ব্যথা, ঘুম কম হওয়া, শরীরের বিভিন্ন অংশের চুলকানির সমস্যা বেড়ে যাওয়া। এই ছোটখাটো লক্ষণগুলোই বড় রোগের জানান দেয়।

- Advertisement -

Related Articles

Latest Articles