6.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

ন্যূনতম মজুরি বাড়ছে এপ্রিলে

ন্যূনতম মজুরি বাড়ছে এপ্রিলে
আগামী মাসেই ফেডারেল ন্যূনতম মজুরি বাড়তে যাচ্ছে এ বছরের গোড়ার দিকে ফেডারেল সরকার এক ঘোষণায় বলেছিল ১ এপ্রিল থেকে কর্মীদেরন্যূনতম মজুরি ৬৫ সেন্ট বাড়িয়ে ঘণ্টায় ১৭ দশমিক ৩০ ডলার করা হবে

আগামী মাসেই ফেডারেল ন্যূনতম মজুরি বাড়তে যাচ্ছে। এ বছরের গোড়ার দিকে ফেডারেল সরকার এক ঘোষণায় বলেছিল, ১ এপ্রিল থেকে কর্মীদেরন্যূনতম মজুরি ৬৫ সেন্ট বাড়িয়ে ঘণ্টায় ১৭ দশমিক ৩০ ডলার করা হবে।

মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে ফেডারেল ন্যূনতম মজুরি বৃদ্ধির যে প্রতিশ্রুতি জাস্টিন ট্রুডোর সরকার দিয়েছল এই বেতন বৃদ্ধি তারই অংশ।
ফেডারেলি নিয়ন্ত্রিত শিল্প যেমন আন্তর্জাতিক ও আন্তঃপ্রাদেশিক পরিবহন, টেলিযোগাযোগ, ব্যাংকিং, পোস্টাল ও কুরিয়ার সার্ভিসের কর্মীরা এই বর্ধিত বেতনের সুবিধা পাবেন। ১৮ বছরের কম বয়সী ইন্টার্ন ও কর্মীদের ক্ষেত্রেও এটা প্রযোজ্য হবে।

- Advertisement -

কেন ৬৫ সেন্ট? পূর্ববর্তী পঞ্জিকাবর্ষের কানাডার ভোক্তা মূল্যসূচকের (সিপিআই) ভিত্তিতে বেতন বাড়ানো হচ্ছে। ২০২৩ সালে বার্ষিক গড় সিপিআই ছিল প্রায় ৩ দশমিক ৯ শতাংশ।

এই বেতন বৃদ্ধি বিশেষভাবে ফেডারেলি নিয়ন্ত্রিত শিল্পের কর্মীদের জন্য এবং প্রত্যেক প্রদেশ ও অঞ্চলের নির্ধারিত ন্যূনতম মজুরির সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। যদিও কোনো প্রাদেশিক সরকারের যদি উচ্চ ন্যূনতম মজুরি থাকে তাহলে সেই প্রদেশের কর্মীরা সেই বেতনই প্রাপ্য হবেন। ১৩ মার্চ পর্যন্ত যে একটিমাত্র প্রদেশ ১ দশমিক ৩০ ডলারের বেশি ন্যূনতম মজুরি বাড়াচ্ছে সেটি হচ্ছে ইউকন।

প্রশ্ন হচ্ছে অন্টারিওতে কি ন্যূনতম মজুরি বাড়ছে? অন্টারিওতে ন্যূনতম মজুরি পরিবর্তন হবে ফলে। ২০২৩ সালে তারা ন্যূনতম মজুরি বাড়িয়ে ঘণ্টাপ্রতি ১৬ দশমিক ৫৫ ডলার করেছে। অর্থাৎ, ২০২২ সালের তুলনায় এক ডলার মজুরি বাড়িয়েছে প্রদেশটি। ডগ ফোর্ড সরকার অক্টোবরে বার্ষিক মজুরি বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছে।

কানাডায় প্রদেশভিত্তিক ন্যূনতম মজুরির পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে, আলবার্টায় এর পরিমাণ ঘণ্টায় ১৫ ডলার। এ ছাড়া ব্রিটিশ কলাম্বিয়ায় ন্যূনতম মজুরি ১৬ দশমিক ৭৫ ডলার, ম্যানিটোবায় ১৫ দশমিক ৩০ ডলার, নিউ ব্রান্সউইকে ১৪ দমমিক ৭৫ ডলার, নিউফাউন্ডল্যান্ড ও ল্যাব্রাডোরে ১৫ ডলার, নর্থওয়েস্ট টেরিটোরিতে ১৬ দশমিক ০৫ ডলার, নোভা স্কশিয়ায় ১৫ ডলার, নুনাভাটে ১৬ ডলার, অন্টারিওতে ১৬ দশমিক ৫৫ ডলার, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডে ১৫ ডলার, কুইবেকে ১৫ দশমিক ২৫ ডলার, সাস্কেচুয়ানে ১৪ ডলার এবং ইউকনে ১৬ দশমিক ৭৭ ডলার।

প্রশ্ন হচ্ছে ন্যূনতম এই মজুরি কি যথেষ্ট? অন্টারিও লিভিং ওয়েজ নেটওয়ার্কের ২০২৩ সালের বিশ্লেষণ অনুযায়ী, গ্রেটার টরন্টো এরিয়াতে জীবনযাত্রা নির্বাহের জন্য অন্টারিওর ন্যূনতম মজুরি হওয়ার কথা ঘণ্টায় ২৫ ডলারের বেশি।

- Advertisement -

Related Articles

Latest Articles