8.8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

সরকারি খাতের কর্মীদের ৬০০ কোটি ডলার পরিশোধ করতে হবে

সরকারি খাতের কর্মীদের ৬০০ কোটি ডলার পরিশোধ করতে হবে
দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে অর্থমন্ত্রী পিটার বেথলেনফালভি যখন পরবর্তী বছরের বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন ঠিক সেই সময় অর্থ পরিশোধের খরচের বিষয়টি নিশ্চিত করা হলো

মজুরি বৃদ্ধির সর্বোচ্চ সীমা বেঁধে দিয়ে পাস করা আইন অসাংবিধানিক ঘোষিত হওয়ার পর এখন পর্যন্ত যে হিসাব তাতে সরকারি খাতের কর্মীদের ৬০০ কোটি ডলারের বেশি পরিশোধ করতে হবে অন্টারিওকে। বিল ১২৪-এ বৃহত্তর সরকারি খাতের কর্মীদের তিন বছরের জন্য বার্ষিক বেতন বৃদ্ধি সর্বোচ্চ ১ শতাংশে সীমিত করা হয়েছিল। কিন্তু অন্টারিওর আপিল আদালত আইনটিকে অসাংবিধানিক ঘোষণা করার পর সরকার তা প্রত্যাহার করে নিয়েছে।

নিম্ন আদালত ২০২২ সালে প্রথম আইনটিকে অসাংবিধানিক ঘোষণা করার পর ইউনিয়নগুলো বছরে ১ শতাংশের বেশি ভুতাপেক্ষ বর্ধিত বেতন দাবি করে। অধিকাংশ ক্ষেত্রে বড় অঙ্কের অর্থ পরিশোধের পক্ষে সিদ্ধান্ত দেওয়া হয়েছে।
সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, এখন পর্যন্ত সরকারের কাছে সরকারি খাতের কর্মীদের পাওনার পরিমাণ দাঁড়িয়েছে ৬০০ কোটি ৮ লাখ ডলার।

- Advertisement -

প্রদেশের ফাইন্যান্সিয়াল অফিসার এ মাসের গোড়ার দিকে এক প্রতিবেদনে গুরুত্ব সহকারে বলেন, বিল ১২৪-এর কারণে বিশেষ করে স্বাস্থ্য ও শিক্ষা খাতের কর্মীদের এ বছর যে পরিমাণ অর্থ পরিশোধের পরিকল্পনা সরকার করেছিল তার চেয়ে কয়েক শ কোটি ডলার বেশি গুনতে হবে।

দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে অর্থমন্ত্রী পিটার বেথলেনফালভি যখন পরবর্তী বছরের বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন ঠিক সেই সময় অর্থ পরিশোধের খরচের বিষয়টি নিশ্চিত করা হলো। গত বছর বাজেটের আগে মন্ত্রী গত মাসে তৃতীয় প্রান্তিকের অর্থনৈতিক হালনাগাদ প্রকাশ করেন। সেখানে তিনি প্রাক্কলন করেন যে, এ বছর ৪৫০ কোটি ডলার বাজেট ঘাটতি হতে পারে, যা গত বছরের বসন্তে দেওয়া পূর্বাভাসের চেয়ে ১৩০ কোটি ডলার বেশি।

- Advertisement -

Related Articles

Latest Articles