11.2 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

সংহত হচ্ছে কানাডার এয়ারলাইন বাজার

সংহত হচ্ছে কানাডার এয়ারলাইন বাজার
গত বছরের মে মাস থেকে সুপ ও লিঙ্কস এয়ারের মতো নতুন লো কস্ট ক্যারিয়ার আকাশ থেকে হারিয়ে গেছে এবং সানউইং এয়ারলাইন্স নিজেদের ছাতার তলে নিয়ে এসেছে

কানাডার এয়ারলাইন বাজার আবারও সংহত হওয়ার পথে রয়েছে। এর ফলে ভাড়া বাড়তে পারে। সেই সঙ্গে ফ্লাইট পছন্দের সুযোগ কমতে পারে।
গত বছরের মে মাস থেকে সুপ ও লিঙ্কস এয়ারের মতো নতুন লো-কস্ট ক্যারিয়ার আকাশ থেকে হারিয়ে গেছে এবং সানউইং এয়ারলাইন্স নিজেদের ছাতার তলে নিয়ে এসেছে। উষ্ণ গন্তব্যগুলোতে সরাসরি ফ্লাইটের ৩৭ শতাংশ আসন এই দুই এয়ারলাইনের। গত বছর ওস্টোর্ন কানাডার ফ্লাইটের ৭২ শতাংশ আসন ছিল এই দুই এয়ারলাইনের। কম্পিটিশন ব্যুরোর গত অক্টোবরের প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ওয়েস্টজেট ও সানউইংয়ের মধ্যকার দ্বৈরথ বন্ধ হওয়ার ফলে ভ্যাকেশন প্যাকেজের বিক্রয়ে যে প্রতিযোগিতা চাপা পড়ে যাবে।
ম্যাকগিল ইউনিভার্সিটির এভিয়েশন ম্যানেজমেন্ট প্রোগ্রামের প্রভাষক জন গ্র্যাডেক বলেন, গত ১২ মাসে আমরা এ খাতের ৪০ শতাংশ অংশগ্রহণকারীকে হারিয়েছি। প্রশ্ন হচ্ছে, এখানেই কি শেষ?

- Advertisement -

এয়ারলাইনের সংখ্যা কমে যাওয়ার অর্থ হলো কম সেবা ও বেশি ব্যয়। বিশেষ করে পশ্চিমে ও দেশের ছোট বাজারগুলোতে। গ্র্যাডেক বলেন, কানাডায় প্রতিযোগী প্রতিষ্ঠানের সংখ্যা যত কমবে মূল্য প্রতিযোগিতার চাপও তত হ্রাস পাবে।

এয়ার কানাডা ও ওয়েস্ট জেট গত এক বছরে অভ্যন্তরীণ বাজারে তাদের হাত শক্তিশালী করেছে। যদিও দেশেল তৃতীয় প্রধান এয়ারলাইন হওয়ার পথে পর্টার এয়ারলাইন দ্রুত সম্প্রাসরণে যাচ্ছে।

এভিয়েশন ডেটা ফার্ম সিরিয়ামের তথ্য অনুযায়ী, কানাডার প্রধান দুই এয়ারলাইন এই মাসে অভ্যন্তরীণ যাত্রীর ৭৯ শতাংশ পরিবহন করেছে। আগের বছরের একই সময়ে পরিবহন করেছিল যেখানে ৭৪ শতাংশ।

- Advertisement -

Related Articles

Latest Articles