4.9 C
Toronto
মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

কানাডিয়ানদের ঋণের পরিমান বেড়েছে ৪ শতাংশ

ছবি/ ইনভেস্টওপেডিয়া

কানাডায় মহামারি শুরু হওয়ার পর থেকে পরিবারগুলোর মোট ঋণের পরিমান ৪ শতাংশ বেড়েছে। এর ফলে গত বছরের মাঝামাঝি থেকে আবাসন বাজার ব্যাপক চাঙ্গাভাব তৈরি হয়েছে। ব্যয়বহুল ঋণের পরিমাণও পরিবারের আয়ের তুলনায় সাড়ে চারগুণ বেড়েছে। এ অবস্থা দেখা গিয়েছিল পাঁচ বছর আগে, যখন আবাসন ঋণের নিয়ম-কানুন কঠোর করেছিলেন নীতি নির্ধারকরা। আবাসন ঋণ অত্যধিক বেড়ে যাওয়ায় এই ঋণের নিয়ম-কানুন কঠোর করার কথা ভাবছে কানাডা সরকার।

ব্যাংক অব কানাডা তাদের সাম্প্রতিক আর্থিক ব্যবস্থার পর্যালোচলায় বলেছে, অনেক কানাডিয়ান পরিবার তাদের আয়ের চেয়ে বেশি আবাসন ঋণ নিয়েছে। এর ফলে চাকরি হারানোর মতো পরিস্থিতিতে পড়লে পরিবারগুলোর পক্ষে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হয়ে যাবে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন বলছে, আবাসন বাজারে যে কার্যক্রম ও ঋণের যে পরিমাণ তা ২০১৬ সালে স্ট্রেস টেস্টের ঠিক আগের পরিস্থিতির কথা মনে করিয়ে দিচ্ছে। ওই সময় সুদের হার বাড়লে ক্রেতারা ঋণ পরিশোধ করতে পারবেন কিনা সে সম্পর্কে আবেদন গ্রহণ করা হয়েছিল।

সুপারিন্টেন্ডেন্ট অব ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনের কার্যালয় থেকে বৃহস্পতিবার বলা হয়েছে, ১ জুন থেকে অবিমাকৃত আবাসন ঋণের সুদের হার চুক্তির তুলনায় ২ শতাংশীয় পয়েন্ট বাড়বে অথবা ৫ দশমিক ২৫ শতাংশ হবে। তবে সুদের হার যেটাতে বেশি হবে সেটাই এক্ষেত্রে বিবেচিত হবে। ঘণ্টাখানেক পর ফেডারেল সরকারও একই মানদ- অনুসরণের ঘোষণা দেয়।

অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এ প্রসঙ্গে বলেন, সাম্প্রতিক সময়ে বাড়ির অস্বাভাবিক মূল্য বৃদ্ধি মধ্যবিত্ত কানাডিয়ানদের জন্য পীড়াদায়ক হয়ে উঠেছে। আবাসন বাজারের সার্বিক স্থিতিশীলতার ক্ষেত্রেও উদ্বেগ বাড়াচ্ছে। মধ্যবিত্ত কানাডিয়ান পরিবারগুলোকে রক্ষা ও বৃহৎ পরিসরে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য সুস্থ্য ও স্থিতিশীল আবাসন বাজারের প্রয়োজন।

ব্যাংক অব কানাডা এ ব্যাপারে বলছে, আবাসন বাজারের এই তেজিভাব স্বল্প মেয়াদে কানাডার অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তা করতে পারে। কিন্তু আরেকটি মন্দার কারণে পরিবারগুলোকে পরিবারগুলোকে যদি ব্যয় কমিয়ে আনতে হয় তাহলে ভবিষ্যতে আরেকটি বিস্ফোরণ হবে।

ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয়ভাবে বাড়ির মূল্য এক বছর আগের তুলনায় ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, এপ্রিলে কানাডায় বাড়ির গড় মূল্য ছিল ৬ লাখ ৯৬ হাজার ডলারের সামান্য নিচে।

ব্যাংক অব কানাডার হিসাবে, পাঁচ বছর আগের তুলনায় শহরগুলোতে বাড়ির মূল্য ব্যাপক হারে বেড়েছে। পাঁচ বছর আগে বাড়ির মূল্য বৃদ্ধি মূলত টরন্টো ও ভ্যানকুভারের আশপাশের এলাকাগুলোতে সীমাবদ্ধ ছিল।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles