7.8 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

ইসরায়েলের দখলদারিত্ব ইস্যুতে আইসিজেতে মৌখিক যুক্তি দেবে না কানাডা

ইসরায়েলের দখলদারিত্ব ইস্যুতে আইসিজেতে মৌখিক যুক্তি দেবে না কানাডা
ফিলিস্তিনি ভূখ ে ইসরায়েলের দখলদারিত্বের বিষয়ে ইন্টারন্যাশনাল কোর্ট জাস্টিসে আইসিজে মৌখিক যুক্তি তুলে ধরার পরিকল্পনা বাতিল করেছে কানাডা

ফিলিস্তিনি ভূখন্ডে ইসরায়েলের দখলদারিত্বের বিষয়ে ইন্টারন্যাশনাল কোর্ট জাস্টিসে (আইসিজে) মৌখিক যুক্তি তুলে ধরার পরিকল্পনা বাতিল করেছে কানাডা। জাতিসংঘের সাধারণ পরিষদ আদালতের কাছে ওই অঞ্চলে ইসরায়েলের নীতি ও চর্চার সম্ভাব্য আইনি পরিণতি কী হতে পারে সে ব্যাপারে মতামত চেয়েছে।

ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে গত বছরের জুলাই থেকে কানাডার যে অবস্থান ছিল তার বিকল্প পরিকল্পনা করছে দেশটি। গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা বলেছে, মৌখিক যুক্তি দেওয়ার কোনো প্রয়োজন নেই। কারণ, সরকারের অবস্থানে এখনো কোনো পরিবর্তন আসেনি। এটা এখানে প্রাসঙ্গিক।

- Advertisement -

গত গ্রীষ্মে লিখিত বক্তব্যে কানাডা জানায়, এটা জাতিসংঘের সাধারণ পরিষদের পরিবর্তে নিরাপত্তা পরিষদে তোলা উচিত, যাতে করে মধ্যস্থতাকারীরা শান্তি আলোচনার সুযোগ পায়।

কানাডা আদালতের প্রতি পরামর্শমূলক মতামত না দিয়ে আদালতের প্রতি আহ্বান জানিয়ে আসছে। কারণ, এর ফলে দুই-রাষ্ট্র সমাধান এর ফলে বিঘ্নিত হতে পারে বলে তাদের আশঙ্কা।

২০২২ সালের ডিসেম্বরে আদালতকে প্রথমবারের মতো পরামর্শমূলক মতামত দিতে বলা হয়। সেটা ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার আনা গণহত্যা মামলা থেকে আলাদা।

- Advertisement -

Related Articles

Latest Articles