14.3 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

টরন্টোতে বাড়ির দাম তলানিতে নামতে পারে

টরন্টোতে বাড়ির দাম তলানিতে নামতে পারে
রয়্যায়ল ব্যাংক অব কানাডার আরবিসি সাম্প্রতিক এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে

কানাডাতে আবাসন বাজার ঘুরে দাঁড়ানোর আগাম ইঙ্গিত দেখা যাচ্ছে এবং তার আগে এই বসন্তে টরন্টোতে বাড়ির দাম তলানিতে নামতে পারে। রয়্যায়ল ব্যাংক অব কানাডার (আরবিসি) সাম্প্রতিক এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

গত সপ্তাহে প্রকাশিত প্রতিবেদনে আরবিসি জানিয়েছে, জানুয়ারিতে দ্বিতীয় মাসের মতো কানাডার প্রধান প্রধান বাজারে আবাসিক বাড়ির লেনদেন বেড়েছে। এটা এই ইঙ্গিতই দিচ্ছে যে, ২০২২ সালের বসন্তে শুরু হওয়া মন্দা শেষ প্রান্তে চলে এসেছে।

- Advertisement -

অর্থনীতিবিদ রবার্ট হগের ওই প্রতিবেদনে বলা হয়েছে, নভেম্বর থেকে ফিক্সড-রেট মর্টগেজের সুদের হার হ্রাস পাওয়ায় ক্রেতাদের সামনে রাস্তা খুলে গেছে। ব্যাংক অব কানাডার পরবর্তী পদক্ষেপ হতে পারে সুদের হার কর্তন-এই প্রত্যাশা আস্থা আরও বাড়িয়ে দিচ্ছে।
হগ বলেন, সুদের হার আরও না কমা পর্যন্ত বড় ধরনের ও টেকসই পুনরুদ্ধার ঘটবে বলে আশা করা যাচ্ছে না। ২০২৪ সালের দ্বিতীয়র্ধে সুদের হার কমতে পারে।

ঋণের উচ্চ সুদের হারের কারণে বিক্রেতার সংখ্যা বড়সড় বৃদ্ধির কোনো আগাম ইঙ্গিত কানাডায় এখনো দেখা যাচ্ছে না বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তাতে বলা হয়েছে, নতুন তালিকাভুক্তি দুর্বল হলে চাহিদা-জোগান পরিস্থিতি আটোসাঁটো হবে।

কানাডার বড় বাজারগুলোতে বাড়ির মূল্য কমলেও ক্যালগেরি দামের উর্ধ্বমুখী প্রবণতা ধরে রেখেছে। আরবিসির প্রাক্কলন অনুযায়ী, ২০২৪ সালে জাতীয়ভাবে বাড়ির দাম ১ শতাংশ কমতে পারে। তবে আলবার্টায় ২ দশমিক ২ শতাংশ এবং অন্টারিওতে ২ শতাংশ বাড়তে পারে।

হগের মতে, টরন্টো এরিয়াতে আবাসন বাজার কোণঠাসা হয়ে পড়তে পারে।

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের (টিআরআরইবি) তথ্য অনুযায়ী, টরন্টোতে সব ধরনের বাড়ির দাম সর্বোচ্চে পৌঁছায় ২০২২ সালের ফেব্রুয়ারিতে। সে সময় বাড়ির দাম দাঁড়ায় গড়ে ১৩ লাখ ৩৪ হাজার ৬২ ডলার। এরপর গত বছর তা সর্বনি¤œ ১০ লাখ ৩৭ হাজার ৫৪২ ডলারে নেমে আসে।

তারপর থেকে কার্যক্রম বাড়তে পারে এমন সম্ভাবনায় বাড়ির দাম মোটামুটি একই অবস্থায় রয়েছে। জুলাই থেকে টরন্টোতে টানা ছয় মাস বাড়ির দাম হ্রাস পেয়েছে। সব মিলিয়ে দাম কমেছে ৮৪ হাজার ডলার বা ৭ দশমিক ২ শতাংশ।

 

- Advertisement -

Related Articles

Latest Articles