8.8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

ট্রুডোর পদত্যাগ চাইলেন পয়লিয়েভর

ট্রুডোর পদত্যাগ চাইলেন পয়লিয়েভর
গত ফলে সংসদে আমন্ত্রণ জানানো নাৎসিদের হয়ে যুদ্ধ করা এক ব্যক্তিকে নিয়ে সৃষ্ট নতুন প্রশ্ন থেকে নিজেকে রক্ষায় ব্যস্ত প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর ইস্যুটিকে ঘিরে ট্রুডোর পদত্যাগ দাবি করেছেন

গত ফলে সংসদে আমন্ত্রণ জানানো নাৎসিদের হয়ে যুদ্ধ করা এক ব্যক্তিকে নিয়ে সৃষ্ট নতুন প্রশ্ন থেকে নিজেকে রক্ষায় ব্যস্ত প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভর ইস্যুটিকে ঘিরে ট্রুডোর পদত্যাগ দাবি করেছেন। ইস্যুটিতে হাউস অব কমন্সের সাবেক স্পিকার অ্যান্থনি রোটাকেও একই ভাগ্য বরণ করতে হয়েছে।
হাউস অব কমন্সে দেওয়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির বক্তৃতায় ইয়ারোস্লাভ হাঙ্কাকে আমন্ত্রণ জানানোয় এবং তার প্রশংসা করার ঘটনা পদত্যাগ করেন রোটা।

গণমাধ্যমের প্রতিবেদনে এখন বলা হচ্ছে, একই দিনে টরন্টোতে জেলেনস্কিকে অভ্যর্থনা দেওয়ার সময় ট্রুডোর কার্যালয় থেকেও হাঙ্কাকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

- Advertisement -

ইউক্রেনিয়ান-কানাডিয়ান ভেটেরান দ্বিতীয় বিশ^যুদ্ধের সময় নাৎসিদের গঠন করা স্বেচ্ছাসেবি একটি ইউনিটের হয়ে যুদ্ধ করেন।

সংসদে প্রশ্নোত্তর পর্বে পয়লিয়েভর বলেন, এই ঘটনায় জাস্টিন ট্রুডো নিজেও রোটাকে পদত্যাগের আহ্বান জানিয়েছিলেন। এখন তারও একই পথ অনুসরণ করা উচিত। তিনি নিজেও কি একই আদর্শ দেখাবেন এবং তিনি যে প্রধানমন্ত্রীর পদে যোগ্য নন সেটা স্বীকার করবেন?

কানাডা-ইউক্রেন বাণিজ্যচুক্তি নিয়ে ভোট আসন্ন হওয়ায় ট্রুডো অবস্থান পরিবর্তনের চেষ্টা করছেন। কনজার্ভেটিভর্ াকয়েক মাস ধরে এই চুক্তির বিরোধিতা করে আসছেন।
তিনি বলেন, তিনি ইউক্রেনের পাশে না দাঁড়ানোর পথ বেছে নিয়েছে। তিনি ইউক্রেনিয়ান এবং ইউক্রেনিয়ান-কানাডিয়ানদের পাশে দাঁড়াচ্ছেন না। কেন তারা ইউক্রেনকে পরিত্যাগ করছে?

প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে, ইউক্রেনিয়ান কানাডিয়ান কংগ্রেসের মতো প্রবাসী গ্রুপের সুপারিশ অনুযায়ী যে কয়েক শ লোককে আমন্ত্রণ জানানো হয়েছিল হাঙ্কা তাদের একজন। অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেননি তিনি।
অটোয়ায় রাশিয়ান দূতাবাস দ্রুত বিতর্কটি লুফে নেয় এবং সব দোষ ট্রুডোর ওপর চাপিয়ে একটি বার্তা পোস্ট করে।

 

 

- Advertisement -

Related Articles

Latest Articles