6.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

আবাসন সংকট সমাধানে ব্যাংক অব কানাডার দিকে তাকিয়ে না থাকার পরামর্শ

আবাসন সংকট সমাধানে ব্যাংক অব কানাডার দিকে তাকিয়ে না থাকার পরামর্শ
মুদ্রানীতির সীমাবদ্ধগুলোর রূপরেখা প্রণয়ন করছেন ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম

মুদ্রানীতির সীমাবদ্ধগুলোর রূপরেখা প্রণয়ন করছেন ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম। একই সঙ্গে এই সতর্কবার্তা দিয়েছেন যে, সুদের হারের কারণে আবাসন সক্ষমতার যে সমস্যা কেন্দ্রীয় ব্যাংক তা সমাধান করতে পারবে না।

ম্যাকক্লেম বলেন, ইতিহাস এটাই বলে যে, মধ্যম মেয়াদে মুদ্রানীতি মূল্যস্ফীতি কমাতে বেশ কার্যকর। কিন্তু এরও কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেমন স্বল্পমেয়াদে মূল্য ওঠানামা থামানোর কোনো সক্ষমতা তার নেই। আবাসন ব্যয়ের ওপর উচ্চ সুদের হারের প্রভাব সত্ত্বেও আবাসন সংকটের পেছনে যে কাঠামোগত প্রতিবন্ধকতা তা সমাধান করতে পারে না মুদ্রানীতি। অনেক বছর ধরেই আবাসনের যে চাহিদা সরবরাহ তার চেয়ে কম। এর পেছনে অনেক কারণ আছে। এর মধ্যে রয়েছে জোনিংয়ের ওপর নিয়ন্ত্রণ, অনুমোদন প্রক্রিয়ায় বিলম্ব ও অনিশ্চয়তা এবং দক্ষ শ্রমিকের স্বল্পতা। এগুলোর কোনোটাই সমাধানের ক্ষমতা মুদ্রানীতির নেই।

- Advertisement -

গত সপ্তাহে হাউস অব কমন্সের ফাইন্যান্স কমিটিতে এমপিদের সামনেও একই বার্তা তুলে ধরেন গভর্নর। আবাসন ক্রয়ক্ষমতা নিয়ে প্রশ্নের মুখোমুখি হতে হয় তাকে।

৬ ফেব্রুয়ারি দিনের শেষ দিকে এক সংবাদ সম্মেলনে গভর্নর বলেন, তিনি এটা পরিস্কার বলে দিচ্ছেন যে, আবাসন সক্ষমতা নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের বেশি কিছু করার নেই। কানাডিয়ানদের কাছ থেকে, নির্বাচিত কর্মকর্তাদের কাছ থেকে ব্যবসায়ীদের কাছ থেকে এই প্রশ্নটাই আমাদের কাছে আসছে। সুতরাং, আমরা তার সত্যি উত্তর দিচ্ছি।

ব্যাংক অব কানাডার সুদের হার বৃদ্ধি বাড়ির মালিকদের মর্টগেজের সুদের হার এবং ডেভেলপারদের ঋণের খরচ বাড়িয়ে দিয়েছে। উচ্চ হারে জনসংখ্যা বৃদ্ধি এই আগুনে ঘি ঢেলে দিয়েছে। কারণ, অনেক বেশি সংখ্যক মানুষ এখন আবাসনের খোঁজে রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, আবাসনই ব্যয় মূল্যস্ফীতির হার লক্ষ্যমাত্রার উপরে থাকার প্রধান চালক।
২০২৩ সালের ডিসেম্বরে কানাডায় মূল্যস্ফীতির হার ছিল ৩ দশমিক ৪ শতাংশ। একই মাসে আবাসনের খরচ ছিল এক বছর আগের একই সময়ের তুলনায় ৬ শতাংশ বেশি।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles