23.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

প্রতারণার শিকার সিটি অব সাডবারি

প্রতারণার শিকার সিটি অব সাডবারি
প্রতারণার মাধ্যমে গত মাসে তাদের ১৫ লাখ ডলারের বেশি হাতিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে সিটি অব সাডবারি

প্রতারণার মাধ্যমে গত মাসে তাদের ১৫ লাখ ডলারের বেশি হাতিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে সিটি অব সাডবারি। স্কারবোরো টাউন সেন্টারে প্রতারকদের খোলা একটি ব্যাংক অ্যাকাউন্টে খপ্পরে পড়ে অর্থ পাঠায় তারা।

এ মাসের গোড়ার দিকে টরন্টোতে দায়ের করা এক মামলায় সিটি অব সাডবারি অভিযোগ করে যে, একটি নির্মাণ কোম্পানি সংশ্লিষ্ট একটি ইমেইল অ্যাকাউন্টে প্রবেশ করে প্রতারকরা। উত্তর অন্টারিওর মিউনিসিপালিটিতে সাশ্রয়ী মডিউলার রেন্টাল বাড়ি নির্মাণের জন্য কোম্পানিটিকে নিযুক্ত করা হয়।

- Advertisement -

বিবৃতি অনুযায়ী, সন্দেহভাজনরা প্রকল্প পরিচালকের বৈধ ইমেইলে প্রবেশ করতে সক্ষম হয় এবং যোগাযোগের দায়িত্বপ্রাপ্ত কর্মী হিসেবে নিজেকে তুলে ধরে। প্রতারক সিটি কর্মীকে তারযোগে নির্মাণ কোম্পানিটির খোলা একটি ব্যাংক অ্যাকাউন্টের বাইরে অন্য আরেকটি অ্যাকাউন্টে ১৫ লাখ ১ হাজার ৩৮০ ডলার পাঠানোর ব্যাপারে রাজি করায়।

মিউনিসিপালিটি এখন ওই অর্থ উদ্ধারের চেষ্টা করছে। বড় ব্যাংকগুলো যাতে খোয়া যাওয়া তহবিলে তালাশ করে জব্দ করে এবং সিটি কর্তৃপক্ষকে ফেরত দেয় সে ব্যাপারে আদালতের কাছে আদেশ চেয়েছে তারা। নর্থ ইয়র্কের ব্লেকলি রোডের একটি কোম্পানিরও নাম এসেছে মামলায়।

সিটি কর্তৃপক্ষের একজন মুখপাত্র বিৃবতিতে বলেন, কর্মীরা দ্রুতই অবৈধ এই কার্যক্রম ধরে ফেলতে সক্ষম হন এবং এই তহবিলের বেশিরভাগ উদ্ধারের ব্যাপারে আমরা আশাবাদী। অর্থ উদ্ধারের প্রক্রিয়াটি দীর্ঘ এবং এর সঙ্গে একাধিক বাইরের সংস্থা সম্পৃক্ত। এর মধ্যে আছে ঠিকাদার, আমাদের বিমাকারী, ব্যাংক ও আদালত।

মামলার তথ্য অনুযায়ী, তহবিল স্থানান্তরের আগে সিটি কর্মী ব্যাংক অ্যাকাউন্টগুলোর মধ্যে অসামঞ্জস্যতা লক্ষ্য করেন এবং আরও নথি চেয়ে কোম্পানির সঙ্গে যোগাযোগ করেন। সন্দেহভাজন ব্যক্তি ইমেইলটি দেখতে পায় এবং ভুয়া নথি পাঠায়।
স্কারবোরো টাউন সেন্টারে স্কশিয়াব্যাংকের শাখায় খোলা একটি অ্যাকাউন্টে ২১ ডিসেম্বর ওই অর্থ স্থানান্তর করা হয়। এরপর থেকে অ্যাকাউন্টটি জব্দ রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles