4.9 C
Toronto
মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

পাঁচটি র্যাপিড ট্রানজিট প্রকল্পে আরো বিনিয়োগের ঘোষণা

পাঁচটি র্যাপিড ট্রানজিট প্রকল্পের জন্য ১২ বিলিয়ন ডলার

অন্টারিও গ্রেটার টরন্টো এরিয়াতে চারটি র‌্যাপিড ট্রানজিট লাইন নির্মাণের কথা প্রথম ঘোষণা করেছিল ২০১৯ সালে। টরন্টো সিটি কর্তৃপক্ষের ডাউনটাউন রিলিফ লাইনের স্থলাভিষিক্ত হয় অন্টারিও লাইন প্রজেক্ট। সম্প্রতি জমি অধিগ্রহণ করা হয়েছে এবং কিছু প্রকল্পের জন্য প্রস্তাব আহ্বান করা হয়েছে। একই সাথে মূলধনী ব্যয়ের বাকি ৪০ শতাংশ নির্বাহের জন্য ফেডারেল সরকারের প্রতি আহ্বানও অব্যাহত রেখেছে অন্টারিও। যদিও ফেডারেল সরকার অর্থায়নের ব্যাপারে এখন পর্যন্ত আনুষ্ঠানিক প্রতিশ্রুতি দেয়নি। টরন্টোর মেয়র জন টরি বলেন, টরন্টোর ট্রানজিটের জন্য এটি বিশেষ দিন। একই সঙ্গে গ্রেটার টরন্টো রিজিয়নের ট্রানজিটের জন্যও দিনটি বিশেষ।

এদিকে, অন্টারিও লাইনসহ গ্রেটার টরন্টো অ্যান্ড হ্যামিল্টন এরিয়ার (জিটিএইচএ) পাঁচটি র্যাপিড ট্রানজিট প্রকল্পের জন্য ১২ বিলিয়ন ডলারের অর্থায়ন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এর মধ্যে ১০ দশমিক ৭ বিলিয়ন ডলার বিনিয়োগ হবে চারটি প্রকল্পে।

ম্যাকমাস্টার ইউনিভার্সিটি থেকে স্টোনি ক্রিকের ইস্টগেট সেন্টেনিয়াল পার্ক পর্যন্ত হ্যামিল্টনের নতুন একটি র‌্যাপিড ট্রানজিট লাইন নির্মাণের ব্যয়ও এখান থেকে নির্বাহ করা হবে। চলতি বছর ফিরিয়ে আনার আগে ২০১৯ সালের ডিসেম্বর প্রকল্পটি বাতিল করে দিয়েছিল ফোর্ড সরকার।

অর্থায়নের বিস্তারিত তুলে ধরতে মঙ্গলবার বিকালে সংবাদ সম্মেলন করেন কেন্দ্রীয় অবকাঠামো মন্ত্রী ক্যাথেরিন ম্যাককেনা। তিনি বলেন, জিটিএর সরকারি পরিবহন খাতের জন্য এ ধরনের বিনিয়োগ একবারই হচ্ছে। এটা একটা যুগোপযোগী সিদ্ধান্ত এবং ছয় মাস ধরে আন্তরিকভাবে কাজ করে এ সিদ্ধান্তে পৌঁছানো গেছে। টরন্টো ও ইয়র্ক রিজিয়নের জন্য এটা খুবই ভালো প্রকল্প, যা যানজটের কমানোর পাশাপাশি ভালো কর্মসংস্থান সৃষ্টি করবে এবং ঐতিহাসিকভাবে সুবিধাবঞ্চিত নেবারহুডগুলোকে সংযুক্ত করবে। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবেলায়ও সহায়তা করবে এ প্রকল্প।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles