20.9 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

সহায়ক মৃত্যুর অধিকার সব কানাডিয়ানের আছে কিনা সিদ্ধান্ত নেওয়ার আহ্বান

সহায়ক মৃত্যুর অধিকার সব কানাডিয়ানের আছে কিনা সিদ্ধান্ত নেওয়ার আহ্বান
সহায়ক মৃত্যুর অধিকার সব কানাডিয়ান পাবেন কিনা সে ব্যাপারে ফেডারেল সরকারকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে বলে জানিয়েছেন সেনেটর স্ট্যান কুচার তিনি মানসিকভাবে অসুস্থ্য রোগীদেরও সহায়ক মৃত্যুর সুযোগ থাকা উচিত বলে মনে করেন

সহায়ক মৃত্যুর অধিকার সব কানাডিয়ান পাবেন কিনা সে ব্যাপারে ফেডারেল সরকারকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে বলে জানিয়েছেন সেনেটর স্ট্যান কুচার। তিনি মানসিকভাবে অসুস্থ্য রোগীদেরও সহায়ক মৃত্যুর সুযোগ থাকা উচিত বলে মনে করেন।

মৃত্যুতে মেডিকেল সহায়তা কানাডায় বৈধ হয় ২০১৬ সালে। এর পাঁচ বছর পর সংসদ এই তালিকায় মানসিক রোগীদেরও অন্তর্ভুক্ত করেছে। নোভা স্কশিয়ার মনোচিকিৎসক সেনেটর স্ট্যান কুচার এই সম্প্রসারণের পক্ষে নিজের যুক্তি তুলে ধরেন। ২০২৩ সালের মার্চ থেকে এটি বাস্তবায়নের কথা ছিল। তবে এর সম্ভাব্য পরিণতি নিয়ে উদ্বেগ প্রকাশের পর বাস্তবায়ন এক বছর পেছানো হয়েছে।

- Advertisement -

এ ব্যাপারে স্বাস্থ্যসেবা ব্যবস্থা প্রস্তুত কিনা সংসদ সদস্যদের নিয়ে গঠিত একটি যৌথ কমিটিকে তা তদন্তের দায়িত্ব দেওয়া হয়। ফেডারেল সরকার এখন সম্প্রসারিত এই আইন এগিয়ে নেবে কিনা সেইে সিদ্ধান্তের সামনে দাঁড়িয়েছে লিবারেল সরকার।

বিচারমন্ত্রী আরিফ ভারানি গত মাসে বলেন, কমিটি কী সুপারিশ করছে সেদিকে তিনি সতর্ক নজর রাখবেন। এর মধ্য দিয়ে তিনি আইনটি সম্প্রসারণের দুয়ার আরেকেবার খুলে দেন।

কমিটির সদস্য কুচার বলেন, আদালত কেস বাই কেস ভিত্তিতে কানাডিয়ানদের চিকিৎসা সহায়তায় মৃত্যুর সুযোগদানের পক্ষে রায় দিয়েছে। এবং কানাডিয়ান অ্যাটর্নি জেনারেল চার্টারের প্রতি অনুগত থাকবেন বলে তিনি আশা করেন।

- Advertisement -

Related Articles

Latest Articles