15.5 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

জন্মভূমি তত বেশি বড় হতে থাকে

EDITORIAL জন্মভূমি তত বেশি বড় হতে থাকে

“আমি যত দূরে যাই, আমার জন্মভূমি তত বেশি বড় হতে থাকে”

- Advertisement -

একযুগ আগেও নতুন বছর যতোটুকু আনন্দ উচ্ছ্বাস নিয়ে বরণ করতাম এখন তেমনটা করতে ভয় পাই। মনে হয় যদি নতুন বছরের মন্থকূপে পড়ে যাই। মানসিক এই পরিবর্তনের কারণ হয়তো বয়স। হয়তো কিছুটা সময় এখনো বাকী আছে, হয়তো বা নেই। তাই প্রবাস জীবনে যাদের মধ্যে দেখেছি জন্মভূমির ছায়া। যাদের উপস্থিতিকে মনে করেছি বাংলাদেশ। যারা পাশে থেকে চলেছেন কিছুটা পথ তারাই আমার জন্মভূমি বাংলাদেশ। কবি রাজু আলাউদ্দিনের কবিতা ‘তুমি আমার পৃথিবী’ আমাকে ভীষণভাবে দোলা দেয়। কবির সেই কবিতার বিশেষ দুটি লাইন দিয়ে বছরের শেষ পোস্ট লেখা শুরু করেছি।

জন্মভূমি থেকে বহু দূরে এই প্রবাসে যাদের পাশে কিছুটা সময় দাঁড়াতে পেরেছি তাঁদের স্মৃতি মাখা ছবিগুলো পাবার জন্য গতকাল থেকে উল্টে যাচ্ছি স্মৃতির এ্যালবাম। সামান্য কিছু ছবি খুঁজে পেলাম। যাদের ছবি এখানে থাকার কথা অথচ নেই তারা ক্ষমা করে দেবেন। হয়তো পাশাপাশি দাঁড়িয়ে এখনো কোন ছবি তোলা হয় নি। অথবা আরও একটু খানাতল্লাসী করতে পারলে হয়তো পেয়ে যেতাম বাকি সব। কিংবা আছে হয়তো কোন সিন্দুকে যার চাবি আমি হারিয়ে ফেলেছি অনেক আগে। তাই বিলম্ব না করে সহজলভ্য কিছু ছবি দিয়ে কৃতজ্ঞতা জানাতে চাই সেইসব মানুষদের, যাদের দেখেছি দু’ নয়ন ভরে শুধু দেশ দেশ করে। বিশেষ এক কারণে এখানে গ্রুপ ছবি বা দুইয়ের অধিক ব্যক্তির উপস্থিতির ছবিগুলো অন্তর্ভুক্ত করলাম না (শুধু ব্যতিক্রম আমার পরিবারের শেষ দুটি ছবি)। সেগুলো নিয়ে বেঁচে থাকা সাপেক্ষে হয়তো অন্য একটি নিবেদন জানাবো। বলা তো যায় না কখন কি যে হয়ে যায়, স্বভাবতই ভয় হয়।

তাই স্বতন্ত্রভাবে আজ কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি, জন্মভূমি থেকে দূরে আছি এমনটা মনে না হবার যথেষ্ট অভয় যাদের কাছ থেকে পেয়েছি তাঁদের। অথবা যাদের সংস্পর্শ “আমি যত দূরে যাই, আমার জন্মভূমি তত বেশি বড় হতে থাকে” সেরকম উপলব্ধি দিতে পেরেছে তাদেরকে জানাচ্ছি আন্তরিক ধন্যবাদ। আগামী বছর ভালো হোক সবার। কেউ যেন পৃথিবীর মায়া ত্যাগ না করে চলে যায় ২০২৪ সালে এই হোক নতুন বছর বরণ করার আমার কাম্য বাক্য।

- Advertisement -

Related Articles

Latest Articles