7.9 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

বাংলাদেশে মন্ত্রী-প্রতিমন্ত্রীর বেতন কত? সুযোগ-সুবিধা কি?

বাংলাদেশে মন্ত্রী-প্রতিমন্ত্রীর বেতন কত? সুযোগ-সুবিধা কি?

শেখ হাসিনার নেতৃত্বে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। ইতোমধ্যে নতুন মন্ত্রিপরিষদে যোগ দেওয়ার ডাক পেয়েছেন ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী। প্রশ্ন হলো, বাংলাদেশে একজন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর বেতন ভাতা কেমন? এর বাইরে তারা কি কি সুবিধা পেয়ে থাকেন?

- Advertisement -

দ্য মিনিস্টারস, মিনিস্টার অব স্টেট অ্যান্ড ডেপুটি মিনিস্টারস রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজ (অ্যামেন্ডমেন্ট) বিল ২০১৬ অনুযায়ী, বাংলাদেশে একজন মন্ত্রীর মাসিক বেতন এক লাখ পাঁচ হাজার টাকা। অন্যদিকে প্রতিমন্ত্রীর বেতন ৯২ হাজার টাকা।

নিয়ামক ভাতা মন্ত্রীর ক্ষেত্রে মাসিক ১০ হাজার টাকা, প্রতিমন্ত্রীর ক্ষেত্রে সাড়ে সাত হাজার টাকা। যদিও মন্ত্রী-প্রতিমন্ত্রী কাউকেই তাদের বেতনের ওপর কর দিতে হয় না।

বাংলাদেশে মন্ত্রী-প্রতিমন্ত্রীর বেতন কত? সুযোগ-সুবিধা কি?

একজন মন্ত্রীরা দৈনিক ভাতা পান দুই হাজার টাকা। প্রতিমন্ত্রীর ক্ষেত্রে তা দেড় হাজার টাকা। মন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিল ১০ লাখ ও প্রতিমন্ত্রীর সাড়ে সাত লাখ টাকা। মোবাইল ফোন কেনার জন্য মন্ত্রী-প্রতিমন্ত্রী দুজনেই ৭৫ হাজার টাকা পান।

এছাড়া সরকারি খরচে সার্বক্ষণিক গাড়ি পেয়ে থাকেন তারা। ঢাকার বাইরে অফিসিয়াল ট্যুরের জন্য একটি অতিরিক্ত জিপ পান, যার যাবতীয় ব্যয় বহন করে বাংলাদেশ সরকার।

অপরদিকে মন্ত্রী-উপমন্ত্রীর সরকারি খরচে রেল ভ্রমণ ও বিদেশ ভ্রমণের সুযোগ রয়েছে। যে সরকারি বাসভবনটি তারা পেয়ে থাকেন তার গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিফোনসহ যাবতীয় রক্ষণাবেক্ষণ ব্যয় সরকার বহন করে।

সরকারি বাসায় সর্বোচ্চ পাঁচ লাখ টাকা মূল্যের আসবাবপত্র পেয়ে থাকেন মন্ত্রীরা। এক্ষেত্রে প্রতিমন্ত্রী পান চার লাখ টাকা মূল্যের আসবাবপত্র। একইসঙ্গে সরকারি বাসায় না থাকলে মন্ত্রীরা বাড়ি ভাড়া বাবদ ৮০ হাজার টাকা, প্রতিমন্ত্রী পান ৭০ হাজার টাকা।

অপরদিকে মন্ত্রী-প্রতিমন্ত্রী উভয়ের জন্যই একজন করে উপ-সচিব পদমর্যাদার একান্ত সচিব, সহকারী সচিব পদমর্যাদার সহকারী একান্ত সচিব এবং ক্যাডারের বাইরে থেকে সহকারী একান্ত সচিব থাকেন। আরও থাকেন একজন জমাদার ও একজন আর্দালি, দুইজন এমএলএসএস, একজন পাচক বা পিয়ন।

এছাড়াও তারা সার্বক্ষণিক নিরাপত্তা প্রহরী, নিজের এবং পরিবারের সদস্যদের ভ্রমণ খরচসহ অন্যান্য সুবিধা পেয়ে থাকেন। আবার যারা মন্ত্রী-প্রতিমন্ত্রীর দায়িত্ব পালনের পাশাপাশি সংসদ সদস্য নির্বাচিত হন, তারা আরও কিছু অতিরিক্ত সুবিধা পেয়ে থাকেন।

সূত্র : দেশ রূপান্তর

- Advertisement -

Related Articles

Latest Articles