7.1 C
Toronto
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

জিটিএ ট্রানজিট সম্প্রসারণ পরিকল্পনায় অগ্রগতি

জিটিএ ট্রানজিট সম্প্রসারণ পরিকল্পনায় অগ্রগতি
উন্নত ট্রানজিট সেবার এই দাবি এমন এক সময় এল যখন অন্টারিও সরকার আগামী এক দশকে পরিবহন বাবদ ৭ কোটি ডলার ব্যয় করছে

গ্রেটার টরন্টো অ্যান্ড হ্যামিল্টন এরিয়ার অনেকেই এখন ছুটি কাটাতে ভ্রমণ করছেন। এতে একটা বিষয় পরিস্কার হিসেবে উঠে আসছে। তা হলো দক্ষিণকেন্দ্রীয় অন্টারিওর ট্রানজিট এক দশক পরে কীভাবে ব্যাপক হারে পরিবর্তিত হয়ে যাবে।

শেলাঘ পিজি-অ্যালেনের মতো যাত্রীদের মতে, পরিবর্তনটা খুব শিগগিরই আসবে না। তিনি বলেন, টরন্টোতে যদি আপনি এই মুহূর্তে ট্রানজিটে চড়েন, সাবওয়ের কোনো শব্দ যদি কানে আসে তাহলে আপনি স্টেশনের দিকে দৌঁড়াচ্ছেন। কারণ, পরেরটা কখন আসবে সে ব্যাপারে কোনো নিশ্চয়তা নেই।

- Advertisement -

টিটিসিরাইডারসের অন্যতম সংগঠক পিজি-অ্যালেন। টরন্টোতে উন্নত ট্রানজিট সেবার পক্ষে কথা বলে আসছে সংগঠনটি। তিনি বলেন, সেবা কমানো নিয়ে প্রতি মাসেই আমরা ঘণ্টার পর ঘণ্টা কথা বলে যাচ্ছি। সত্যিই এটা হতাশাজনক। লোকজন ট্রানজিটের একটি মোডের সুযোগ পাচ্ছে না। প্রায় সময়ই তাদেরকে বাস থেকে স্ট্রিটকারে সাবওয়েতে যেতে হচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে বহু লোকাল ট্রানজিটে অপেক্ষমাণ সময় বেড়েছে। এর অর্থ হলো বাস এবং ট্রেনগুলোতে যাত্রীদের ঠাসাঠাসি। পিজি-অ্যালেন বলেন, কম ব্যস্ত সময়ে ট্রানজিট সেবা চাহিদার সঙ্গে তাল মেলাতে পারছে না। ইউনিভার্সিটি অব টরন্টো এবং মোবিলিটি জাস্টিসের এ বছরের গোড়ার দিকে করা এক গবেষণাতেও একই কথা উঠে এসেছে।

পিজি-অ্যালেন বলেন, এ কারণেই আপরা বিকেলের মাঝামাঝি এবং শেষ রাতের দিকে বাসগুলোতে যাত্রীতে ঠাসা দেখবেন। এই সময় পালাক্রমে কাজ করা কর্মীরা ভ্রমণ করে থাকেন। সাধারণ লোকজনও এই সময়টাতে গ্রোসারি স্টোরে যান। এজন্য আমাদের বাসে আরও বেশি জায়গা প্রয়োজন। স্থানীয় সড়কগুলোর যানজট সমস্যাকে আরও জটিল করে তুলছে বলেও মন্তব্য করেন তিনি।

পিজি-অ্যালেন বলেন, টরন্টোতে যাতায়াতের জন্য কেবল সুপ্রশস্ত সড়কই আছে। আরও বেশি সংখ্যক মানুষ যাতে চলাচল করতে পারে সেজন্য আমাদের র‌্যাপিড ট্রানজিটের প্রয়োজন।
উন্নত ট্রানজিট সেবার এই দাবি এমন এক সময় এল, যখন অন্টারিও সরকার আগামী এক দশকে পরিবহন বাবদ ৭ কোটি ডলার ব্যয় করছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles