9.6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

বিদেশি হস্তক্ষেপ নিয়ে প্রথম প্রতিবেদন স্থগিতের অনুরোধ

বিদেশি হস্তক্ষেপ নিয়ে প্রথম প্রতিবেদন স্থগিতের অনুরোধ
কমিশন বিদেশি হস্তক্ষেপ ইস্যুতে গণশুনানি ২৯ জানুয়ারি শুরু করে কমিশন কানাডায় সম্প্রতি অনুষ্ঠিত ফেডারেল নির্বাচনে চীন রাশিয়া ও অন্যান বিদেশি রাষ্ট্রের পাশাপাশি অন্যান্য শক্তির হস্তক্ষেপের বিষয় খতিয়ে দেখছে

বিদেশি হস্তক্ষেপ বিষয়ে ফেডারেল তদন্তের প্রথম প্রতিবেদন প্রকাশ দুই মাস পেছানোর অনুরোধ করা হয়েছে। সরকারি প্রক্রিয়া ও এ বিষয়ে শুনানির জন্য যাতে পর্যাপ্ত সময় পাওয়া যায় সে লক্ষ্যেই এই অনুরোধ করা হয়েছে।

কমিশনার মেরি-জোসি হগসেইড ২২ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে প্রতিবেদন প্রকাশ ৩ মে পর্যন্ত স্থগিতের অনুরোধ করেছেন। এর উদ্দেশ্য প্রাথমিক শুনানির যাতে কাক্সিক্ষত ফলাফল পাওয়া যায়। সেই সঙ্গে স্বচ্ছতার জন্য আরও বেশি সময় দেওয়া। গোপন তথ্য কাঠামোবদ্ধ করা এবং তা জনসমক্ষে প্রকাশ করা একটি দীর্ঘ ও জটিল প্রক্রিয়া।

- Advertisement -

কমিশন বিদেশি হস্তক্ষেপ ইস্যুতে গণশুনানি ২৯ জানুয়ারি শুরু করে। কমিশন কানাডায় সম্প্রতি অনুষ্ঠিত ফেডারেল নির্বাচনে চীন, রাশিয়া ও অন্যান বিদেশি রাষ্ট্রের পাশাপাশি অন্যান্য শক্তির হস্তক্ষেপের বিষয় খতিয়ে দেখছে।

তদন্তের দুটি অংশ রয়েছে। প্রথমটিতে হস্তক্ষেপের ব্যাপারে অভিযোগগুলো এবং ২০১৯ ও ২০২১ সালের ফেডারেল নির্বাচনে তার কোনো প্রভাব ছিল কিনা সেদিকে মনোযোগ দেওয়া হচ্ছে। দ্বিতীয় ধাপে বিদেশি হস্তক্ষেপ শনাক্ত এবং তা প্রতিরোধের কোনো ব্যবস্থা ফেডারেল সরকারের আছে কিনা তা যাচাই করা হবে। ২০২৪ সালের ডিসেম্বরে প্রকাশিতব্য দ্বিতীয় প্রতিবেদন স্থগিতের কোনো প্রয়োজন হবে না।

প্রক্রিয়াটির তথ্যগত বিষয় যাচাইয়ের দায়িত্ব গ্রহণ না নেওয়ার ব্যাপারে কনজার্ভেটিভ পার্টি তাদের আগের সিদ্ধান্ত বদলানোর অনুরোধ করলে কমিশন তাও বাতিল করে দিয়েছে। এর অর্থ হলো কনজার্ভেটিভ পার্টি এখন আর সাক্ষীকে জেরা করতে পারবে না বা নথিতেও প্রবেশাধিকার পাবে না। যদিও প্রতিনিধিরা শুনানিতে উপস্থিত হতে পারবেন এবং মতামতও জমা দিতে পারবেন।

 

- Advertisement -

Related Articles

Latest Articles