6.1 C
Toronto
সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৪

ওপেন রিলেশনশিপ টিকিয়ে রাখার ৫ টিপস

ওপেন রিলেশনশিপ টিকিয়ে রাখার ৫ টিপস
ওপেন রিলেনশিপ টিকিয়ে রাখতে কিছু নিয়ম মানতে হয়

সময়ের সঙ্গে সঙ্গে বদলাচ্ছে সম্পর্কের সংজ্ঞা। এখনকার প্রজন্মের নাকি সম্পর্কের গভীরতায় যাওয়ার সময় নেই। ডিজিটাল যুগে সম্পর্ক বা ভালবাসাও ‘মুক্ত’। ধরে রাখার জোরাজুরি নেই, সময় নেই আবেগে গা ভাসানোর। মানে সম্পর্ক আছে কিন্তু কমিটমেন্ট নেই। তাই সম্পর্কের পরিণতি নিয়েও কেউ খুব একটা ভাবে না।

অনেকের দাবি, এতে সম্পর্কের মধ্যে থেকেও নিঃশ্বাস নেওয়ার সুযোগ থাকে। গতিবিধি থাকে মুক্ত। তবে এই ওপেন রিলেনশিপ টিকিয়ে রাখতে কিছু নিয়ম মানতে হয়। যদি সম্পর্কের বাঁধনে জড়ানোর ইচ্ছা না থাকে কিন্তু প্রেম টিকিয়ে রাখতে হয় তাহলে এই পাঁচটি টিপস মেনে চলতে হবে।

- Advertisement -

সঙ্গীর সঙ্গে খোলামেলা আলোচনা
ওপেন রিলেশনশিপে অনেকে অবসাদে ভোগেন। মনোবিদরা তাই বলছেন, ওপেন রিলেশনশিপ কী এবং এ বিষয়ে ধারণা নিয়ে তবেই সম্পর্কে জড়াতে হবে। সম্পর্ক মুক্ত হলেও একে অপরের প্রতি সৎ থাকতে হবে। দুজনেরই চাওয়া সম্পর্কে আলোচনা করে নিতে হবে। যদি সঙ্গীকে অন্য কারো সঙ্গে দেখে হিংসা হয়, সেটাও খোলাখুলি আলোচনা করে নেওয়া দরকার।

আরও পড়ুন :: ছেলেরা কেন বিবাহিত মেয়েদের প্রেমে পড়ে?

যৌন ঈর্ষা চলবে না
ওপেন রিলেনশিপ মানেই হলো অনেকের সঙ্গে সম্পর্কে রাখা। স্টেবল বলে কিছু নেই। তাই এই সম্পর্কে যৌন ঈর্ষা থাকলে চলবে না। আপনার সঙ্গী আপনাকে যতটা গুরুত্ব দিচ্ছেন, ততটাই গুরুত্ব অন্য কাউকে দিলে ঈর্ষাকাতর হয়ে পড়লে চলবে না। অনেকেই ভাবেন এমনটা হবে না, কিন্তু বাস্তবে এই ঈর্ষাকাতরতাই অনেক সমীকরণ বদলে দেয়।

আবেগে লাগাম টানতে হবে
অনেক ক্ষেত্রেই মুক্ত সম্পর্কে পরিস্থিতি একই দৃষ্টিভঙ্গি থেকে অনুভব করা যায় না। ফলে একজন ভালো থাকলেও খারাপ থাকার কারণ হচ্ছে অপরজনের ক্ষেত্রে। তাই নিজের ভাবনা ও আবেগে লাগাম টানতে হবে। বুঝেশুনে জড়াতে হবে সম্পর্কে। যাতে নিজেদের মধ্যে বোঝাপড়া নষ্ট না হয়।

রাখঢাক চলবে না
ওপেন রিলেশনশিপের প্রথম শর্ত হলো দুজনকেই সম্মত থাকতে হবে। কিছুটা বলা হলো, আর বাকিটা লুকানো থাকল— এমনটা চলবে না। মুক্ত সম্পর্কের শর্তে কোনো রাখঢাক থাকলে মুশকিল। নিজের সীমা জানতে হবে। প্রত্যেক সঙ্গীকে সব কথা বলা বাধ্যতামূলক না-ই হতে পারে, তবে এক ধরনের পারস্পরিক স্বচ্ছতা ও বোঝাপড়া থাকলে এই সম্পর্ক টিকিয়ে রাখা যাবে।

যৌন সম্পর্ক যেন নিরাপদ হয়
ওপেন রিলেশনশিপে একাধিক সম্পর্কে যাওয়া যায়। তাই সম্পর্ক যৌনতা পর্যন্ত গেলে বিশেষ খেয়াল রাখতেই হবে। যদি একাধিক যৌন সঙ্গী থাকে, সেক্ষেত্রে সবরকম নিরাপত্তা নিয়ে চলতে হবে। নিজের স্বাস্থ্যের দিকে খেয়ালও রাখতে হবে।

কর্তৃত্ব দেখানো মানা
ওপেন রিলেশনশিপ কেমন হবে তা দুজনের সম্মতিতেই ঠিক হয়। কিন্তু দায়বদ্ধতা না থাকায় অনেক সময়ই একজন আরেকজনের ওপর কতৃত্ব করতে থাকেন। এমনটা হলে কীভাবে সামলাবেন, কীভাবে প্রতিক্রিয়া জানাবেন তা আগে থেকে ভেবে না রাখলে সম্পর্ক খুব খারাপ জায়গায় যেতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles