22.1 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

উবারের সঙ্গে আইনি লড়াইয়ে পিছু হটবে না টরন্টো

উবারের সঙ্গে আইনি লড়াইয়ে পিছু হটবে না টরন্টো
মামলার ব্যাপারে ডেপুটি মেয়র জেনিফার ম্যাকেলভি ৫ নভেম্বর বলেন এ নিয়ে আমি বিস্মিত নই এই সীমা বেঁধে দেওয়া যে একতরফা এবং অস্বচ্ছ কাউন্সিলেই আমি সেটা বলেছিলাম

রাইডশেয়ারিং লাইসেন্সের সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়ার পক্ষে সাম্প্রতিক কাউন্সিল ভোটের ব্যাপারে উবারের বিরুদ্ধে আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে টরন্টো সিটি হল। মেয়র অলিভিয়া চাউ ৫ নভেম্বর বিষয়টি নিশ্চিত করে বলেন, আমাদের আইন বিভাগ এ ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে। রাইডশেয়ারিং জায়ান্ট উবার ওই সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ চেয়ে অন্টারিও সুপিরিয়র কোর্টে আবেদন করার পরদিন এ কথা বললেন চাউ।

উবার কানাডা বলেছে, ২০২৪ সাল পর্যন্ত রাইডশেয়ারিং লাইসেন্সের ওপর স্থিতাবস্থার ব্যাপারে অক্টোবরের কাউন্সিল যে সিদ্ধান্ত নিয়েছে তা অবৈধ। কারণ, কোনো ধরনের পরামর্শ ছাড়াই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে এবং এটা পক্ষপাতদুষ্ট এবং এর পেছনে বিশেষ স্বার্থ রয়েছে।

- Advertisement -

২০৩০ সালের মধ্যে পরিবহন খাতকে কার্বন নিঃসরণমুক্ত গাড়িতে রূপান্তরের আলোচনার মধ্যে মেয়র অলিভিয়া চাউ ও অন্য ১৫ জন লাইসেন্সিংয়ের সর্বোচ্চ সীমার পক্ষে ভোট দেন। তাদের যুক্তি ছিল, এর ফলে দূষণ ও যানজট হ্রাস পাবে। তবে সমালোচকরা সে সময় বলেন, গবেষণা ও অংশীজনদের সম্পৃক্ততা ছাড়াই এ সিদ্ধান্তের মধ্য দিয়ে সিটি কর্তৃপক্ষ নিজেদের আইনি দায়ের মুখে ফেলে দিয়েছে।

মামলার ব্যাপারে ডেপুটি মেয়র জেনিফার ম্যাকেলভি ৫ নভেম্বর বলেন, এ নিয়ে আমি বিস্মিত নই। এই সীমা বেঁধে দেওয়া যে একতরফা এবং অস্বচ্ছ কাউন্সিলেই আমি সেটা বলেছিলাম।

টরন্টো কাউন্সিলর স্টিফেন হলিডে বলেন, এটা প্রত্যাশিতই ছিল এবং এটা সহজেই প্রতিহত হবে।
উবারের অভিযোগ, লাইসেন্সিংয়ের সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়ার এই সিদ্ধান্ত খারাপ উদ্দেশ্য থেকে এবং সিটির নিজন আইনেরও বিরুদ্ধে।

ডেপুটি মেয়র মাইক কোলে বলেন, বাজে কথা। দেখুন, এটা রুটিন কাজ, যা আমরা সবসময়ই করে থাকি। আমরা প্রস্তাব যোগ করছি। এজেন্ডায় থাকা আলোচ্যগুলোতে আমরা পরিবর্তন আনি।

- Advertisement -

Related Articles

Latest Articles