7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

বৈশ্বিক অনিশ্চয়তার সঙ্গে মানসিক স্বাস্থ্য মানিয়ে নেওয়ার কৌশল

বৈশ্বিক অনিশ্চয়তার সঙ্গে মানসিক স্বাস্থ্য মানিয়ে নেওয়ার কৌশল
ইউনিভার্সিটি অব টরন্টোর সাইকিয়াট্রি ও ফার্মাকোলজির অধ্যাপক ড রজার ম্যাকইন্টায়ার বলেন মানুষ জন্মগতভাবেই কোনটা সঠিক আর কোনটা ভুল তা বেছে নিতে সক্ষম

বৈশ্বিক অনিশ্চয়তা ও অস্থিরতার মধ্যে মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়াটা কঠিন হয়ে পড়েছে। এ সমস্যার সমাধান সহজ নয়। তবে কিছু উপায় আছে যেগুলো আপনাকে ভালোভাবে মানিয়ে নিতে সাহায্য করবে।

ইউনিভার্সিটি অব টরন্টোর সাইকিয়াট্রি ও ফার্মাকোলজির অধ্যাপক ড. রজার ম্যাকইন্টায়ার বলেন, মানুষ জন্মগতভাবেই কোনটা সঠিক আর কোনটা ভুল তা বেছে নিতে সক্ষম। মানুষ হিসেবে আমরা আসলে ইতিবাচক তথ্যের চেয়ে চাপ ও নেতিবাচক তথ্যের ব্যাপারে বেশি সংবেদনশীল।

- Advertisement -

এভাবেই আমরা তৈরি। আমরা নিজেকে রক্ষার চেষ্টা করে যাচ্ছি এবং সেই লক্ষ্যে পৌঁছানোর জন্যই আমরা নেতিবাচকতার উৎসগুলোর ব্যাপারে খুব বেশি মনোযোগী। বিদ্যমান বৈশি^ক জলবায়ু, চলমান যুদ্ধ, বন্যপ্রাণি, মূল্যস্ফীতি ও মহামারি পরবর্তী সমস্যাগুলো আমাদেরকে স্পর্শ করছে, যাকে আমরা বলছি ক্রনিক আনকন্ট্রোলেবল স্ট্রেস (সিইউএস)।

ম্যাকইনটায়ার বলেন, কিছু একটা নিয়ে আপনি নিয়ে হিমশিম খাচ্ছেন যা আপনার ধারণায় ছিল নাÑএমন পরিস্থিতির সৃষ্টি হলে আপনাকে সামষ্টিক মনোভাব নিয়ে এগোতে হবে।

কীভাবে স্বজনদের পাশে দাঁড়াবেন? ম্যাকইনটায়ার বলেন, সামাজিব জীব হিসেবে বন্ধু, সহকর্মী ও স্বজনদের প্রতি সমর্থন জানাতে চাওয়াটা স্বাভাবিক। আমরা তাদের পরামর্শ দিতে পারি, তাদের পরামর্শক হতে পারি এবং কীভাবে তাদের দৈনন্দিন জীবন-যাপন করা উচিত সে ব্যাপারে পরামর্শ দিতে পারি। তবে আপনার সমর্থনের বড় অংশ হতে পারে নন-ভারবাল।

- Advertisement -

Related Articles

Latest Articles