15.5 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত পণ্যের মূল্য না বাড়ানোর ঘোষণা সবেসের

নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত পণ্যের মূল্য না বাড়ানোর ঘোষণা সবেসের
জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি কানাডিয়ানদের পারিবারিক বাজেটের ওপর চাপ অব্যাহত রেখেছে

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি কানাডিয়ানদের পারিবারিক বাজেটের ওপর চাপ অব্যাহত রেখেছে। এ অবস্থায় গ্রোসারি জায়ান্ট সবেস নতুন বছর পয়ন্ত হাজারো পণ্যের দাম একই রাখার ঘোষণা দিয়েছে। অর্থাৎ, এসব পণ্যের মূল্য বাড়াবে না তারা।

সবেসের মালিকানাধীন এম্পায়ার বলেছে, নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত বিপুল সংখ্যক প্যাকেজড পণ্যের দাম স্থিতিশীল রাখার চর্চা ঐতিহাসিকভাবে করে আসছে কোম্পানি। সরবরাহকারকদের সঙ্গে অংশীদারীত্বের ভিত্তিতে এটা করে আসছে তারা।

- Advertisement -

এম্পায়ারের মুখপাত্র অ্যান্ড্রু ওয়াকার এক ইমেইলে বলেন, এই চর্চা বাইরের কোনো বিষয় বা জনগণের সঙ্গে প্রতিশ্রুতির অংশ নয়। আবার অভ্যন্তরীণ বাধ্যতামূলক চর্চাও নয়। এই সময়টাতে সাধারণত ৯০ শতাংশ প্যাকেটজাত পণ্যের দাম আমরা স্থির রাখি। নির্দিষ্ট কিছু পরিস্থিতিতে এর ব্যতিক্রম হতে পারে।
তবে ঠিক কোন কোন পণ্যের দাম স্থির রাখা হবে সেটা বলেননি ওয়াকার। তিনি বলেন, কোম্পানি প্রাথমিক যে পরিকল্পনা করেছিল তার বাইরেও আরও ১ হাজার ৭০০ পণ্যের দাম নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত সময়ে বাড়বে না। যেকোনো পরিস্থিতিতেই এটা চালু থাকবে। এমনকি এসব পরিস্থিতির কারণে ওইসব পণ্যের দাম বাড়লেও।

ওয়াকার বলেন, ফেব্রুয়ারি পর্যন্ত পণ্যের দাম স্থিতিশীল রাখার ব্যাপারে এম্পায়ারের গুরুত্বপূর্ণ ও অর্থপূর্ণ যে পরিকল্পনা তা কাজে আসছে। এ ব্যাপারে আরও তথ্য আগামীতে পাওয়া যাবে।
একই নামে স্টোর পরিচালনার পাশাপাশি সবেস সেফওয়ে, আইজিএ, থ্রিফটি ফুডস এবং আরও নানা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছে।

এমন এক সময় এম্পায়ারের পণ্যের মূল না বাড়ানোর এই ঘোষণা এল যখন স্ট্যাটিস্টিকস কানাডা তাদের অক্টোবর মাসের মূল্যস্ফীতির উপাত্ত প্রকাশ করেছে। সংস্থাটি জানিয়েছে, গত মাসে কানাডার বার্ষিক মূল্যস্ফীতির হার ৩ দশমিক ১ শতাংশে নেমে এসেছে। সেপ্টেম্বরে মূল্যস্ফীতির হার ছিল যেখানে ৩ দশমিক ৮ শতাংশ।

মাসিক হিসাবে অক্টোবরে ভোক্তা মূল্যসূচক বেড়েছে ৩ দশমিক ৬ শতাংশ। মর্টগেজের সুদ ব্যয়, স্টোর থেকে খাদ্য ক্রয় এবং বাড়ি ভাড়া এক্ষেত্রে ভূমিকা রেখেছে।

স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, খাদ্যের দাম সার্বিক মূল্যস্ফীতির তুলনায় বেশি বাড়লেও গতি খানিকটা কমেছে। অক্টোবরে খাদ্যের দাম বেড়েছে ৫ দশমিক ৪ শতাংশ। সেপ্টেম্বরে যেখানে খাদ্যের দাম বেড়েছিল ৫ দশমিক ৮ শতাংশ।

- Advertisement -

Related Articles

Latest Articles