7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

অটো ইন্স্যুরেন্সের ব্যয় কমানোর সুযোগ পাচ্ছেন চালকরা

অটো ইন্স্যুরেন্সের ব্যয় কমানোর সুযোগ পাচ্ছেন চালকরা
সুনির্দিষ্ট কাভারেজ বেছে নেওয়ার মাধ্যমে অটো ইন্স্যুরেন্সের প্রিমিয়াম পরিশোধ কমিয়ে আনতে পারবেন অন্টারিওর চালকরা

সুনির্দিষ্ট কাভারেজ বেছে নেওয়ার মাধ্যমে অটো ইন্স্যুরেন্সের প্রিমিয়াম পরিশোধ কমিয়ে আনতে পারবেন অন্টারিওর চালকরা। যদিও ঝুঁকি সম্ভাব্য দাবি পরিশোধের সমতুল্য নয় বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা।

২০২৪ সালের জানুয়ারি থেকে চালকরা ডিরেক্ট কম্পেনসেশন প্রোপার্টি ড্যামেজ (ডিসিপিডি) কাভারেজ না ক্রয়ের সিদ্ধান্ত নিতে পারবেন। এই কাভারেজে গাড়ির মালিকদের অন্যের ভুলে দুর্ঘটনার ফলে গাড়ির ক্ষতি সংক্রান্ত ব্যয় থেকে সুরক্ষা দিয়ে থাকে। গাড়ি বা এর কোনো যন্ত্রাংশ চুরি গেলেও তা এই কাভারেজের আওতায় পড়ে।

- Advertisement -

এর বিকল্প কাভারেজ চালকদের বিল কমিয়ে আনলেও গাড়ি মেরামত, গাড়ি বা এর যন্ত্রাংশ হারিয়ে গেলে বা গাড়ি প্রতিস্থাপন করলে এর বিনিময়ে তারা কোনো ক্ষতিপূরণ পাবেন না।

এ সংক্রান্ত কাভারেজের ফরমে উল্লেখ করা হয়েছে, উল্লিখিত গাড়ি কোনো দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হয় এবং তাতে যদি চালকের কোনো ভুল নাও থাকে তাহলেও এই কাভারেজের আওতায় কোনো ধরনের ক্ষতিপূরণ মিলবে না। সেক্ষেত্রে এই বিমা পলিসি বা যার ভুলে দুর্ঘটনা ঘটেছে তার কাছ থেকে বা তাদের বিমা কোম্পানি থেকেও কোনো ক্ষতিপূরণ পাবেন না ক্ষতিগ্রস্ত গাড়ির চালক।

প্রাদেশিক সরকার বলছে, পরিবর্তনটি আনা হয়েছে গ্রাহকদেরকে তাদের পছন্দের সুযোগ বাড়াতে। বেশি পুরোনো গাড়ি যেগুলোর মূল্য বিমা ব্যয়ের চেয়ে কম সেসব গাড়ির চালকরা এর ফলে উপকৃত হবেন। চালকদের পছন্দের সুযোগ বাড়াতে সরকারের এটা গুরুত্বপূর্ণ পরিবর্তন বলে অর্থ মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন।

যদিও আরএইচ ইন্স্যুরেন্সের পরিচালক মর্গান রবার্টস বলেন, এই কাভারেজে না গিয়ে ঠিক কত সংখ্যক চালক অর্থ সাশ্রয় করতে পারবেন তা পরিস্কার নয়। এর ফলে যে সাশ্রয় হবে তা উল্লেখ করার মতো নয়।
সিটিভি নিউজ টরন্টোকে তিনি বলেন, নিজের ভুলে নয় এমন দুর্ঘটনার ক্ষেত্রে আপনি নতুন বিকল্পটি বেছে নিচ্ছেন। অর্থাৎ, আপনার গাড়ি যদি দুর্ঘটনায় পড়ে এবং সেখানে আপনার কোনো ভুল নাও থাকে তাহলেও গাড়ি মেরামতের সমতুল্য অর্থ আপনি পাচ্ছেন না। ডিসিপিডি গ্রহণ না করার মধ্যে কোনো সুবিধা তিনি দেখতে পাচ্ছেন না। কারণ, গাড়ি মেরামতের যে ব্যয় তা প্রিমিয়ামের চেয়ে কয়েক শ ডলার বেশি, যা বার্ষিকভিত্তিতে সঞ্চয় করা যাবে।

রেটসডক্টার মে মাসের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২১ সালের তুলনায় ২০২৩ সালে অন্টারিওতে ইন্স্যুরেন্স প্রিমিয়াম ১২ শতাংশ বেড়ে গড়ে ১ হাজার ৭৬৬ ডলারে দাঁড়িয়েছে।

প্রিমিয়াম সবচেয়ে বেশি গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ)। ভ্যানকুভার, ভন, রিচমন্ড হিল, মিসিসোগা, টরন্টো ও ব্র্যাম্পটনে এর পরিমাণ ২ হাজার ডলারের বেশি।

অন্টারিও এনডিপির অটো ইন্স্যুরেন্স ক্রিটিক এমপিপি টম রাকোসেভিচ বলেন, প্রদেশ যদি সত্যিই চালকদের বিল কমাতে চায় তাহলে ইন্স্যুরেন্স হারের ওপর সীমা আরোপ করতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles