23.9 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

গাড়ি চুরি অস্বাভাবিক বেড়েছে

গাড়ি চুরি অস্বাভাবিক বেড়েছে
সবচেয়ে বেশি চুরি হওয়া দশটি ব্র্যান্ডের তালিকাও করা হয়েছে প্রতিবেদনে তালিকা অনুযায়ী গত বছর অন্টারিওতে সবচেয়ে বেশি চুরি হয়েছে হোন্ডা সিআর ভি এসইউভি মডেলের গাড়ি

২০২২ সালে গাড়ি চুরি ঐতিহাসিক সর্বোচ্চে পৌঁছেছে। অন্টারিওতে গাড়ি চুরির ঘটনা বেড়েছে ৪৮ এবং কুইবেকে ৫০ শতাংশ, যা কানাডাকে বিশ্বের কাছে অবৈধ বাণিজ্যের উৎস হিসেবে সামনে দাঁড় করিয়ে দিয়েছে। ইকুইট অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সবচেয়ে বেশি চুরি হওয়া দশটি ব্র্যান্ডের তালিকাও করা হয়েছে প্রতিবেদনে। তালিকা অনুযায়ী, গত বছর অন্টারিওতে সবচেয়ে বেশি চুরি হয়েছে হোন্ডা সিআর-ভি এসইউভি মডেলের গাড়ি। ২০২২ সালে এই ব্র্যান্ডের গাড়ি চুরি হয়েছে মোট ২ হাজার ৬৮৪টি। কানাডাব্যাপীও এটাই সবচেয়ে বেশি চুরি যাওয়া গাড়ি। গত বছর কানাডায় এই মডেলের গাড়ি চুরি গেছে ৫ হাজার ৬০০টি।

- Advertisement -

কোম্পানির তরফ থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গাড়ি চুরি বিমা সমস্যার চেয়েও বেশি কিছু। এটা গুরুতর একটি সমস্যা, যা জননিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করছে। গাড়ি চুরি থেকে প্রাপ্ত অর্থ সংঘবদ্ধ অপরাধ ও সন্ত্রাসবাদে ব্যয় করা হয় বলে ধারণা করা হয়ে থাকে। সেটা হয়ে থাকে জাতীয় ও আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই।

গত মাসে টরন্টো পুলিশ সার্ভিস ৬ কোটি ডলার মূল্যমানের এক হাজারের বেশি চুরি যাওয়া গাড়ি উদ্ধার কেের। এক বছর ধরে তদন্তে গাড়িগুলো উদ্ধার করে তারা।

টরন্টো পুলিশ বলেছে, চলতি বছরের এখন পর্যন্ত তারা নগরী থেকে ৯ হাজার ৭৪৭ গাড়ি চুরি যাওয়ার বিষয়ে জানতে পেরেছে। যৌথ তদন্তের সময়ে ২২ ও ২৩ ডিভিশনে চুরি গেছে সাড়ে তিন হাজারের বেশি গাড়ি।

ইকুইট অ্যাসোসিয়েশনের ইনভেস্টিগেঠি সার্ভিসেসের ভাইস প্রেসিডেন্ট ব্রায়ান গাস্ট বলেন, আমাদের দেশে গাড়ি চুরি পরিস্থিতির শুধু অবনতিই হচ্ছে। সংঘবদ্ধ অপরাধ চুরি যাওয়া গাড়ির উৎস হিসেবে কানাডার দিকে নজর অব্যাহত রেখেছে। এখানে আর্থিক লাভ অনেক বেশি এবং বিচারের মুখে পড়ার ঝুঁকিও কম।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, অন্টারিওতে চুরি যাওয়া দ্বিতীয় সর্বোচ্চ মডেল হচ্ছে লেক্সাস আরএক্স সিরিজ। গত বছর প্রদেশে এই মডেলের গাড়ি চুরি গেছে ১ হাজার ৭০৭টি। এর পরেই ডজ র‌্যাম ১৫০০ মডেলের পিকআপ ট্রাক চুরি গেছে ১ হাজার ৪০৫টি। ২০২১ সালের তালিকার সঙ্গে তুলনা করলে ২০২২ সালে ১৪৭টি র‌্যাম ট্রাক বেশি চুরি হয়েছে। অর্থাৎ, এই ধরনের গাড়ি চুরি যে অস্বাভাবিক বেড়ে গেছে এটা তারই ইঙ্গিত।

অন্যান্য মডেলের মধ্যে গত বছর টয়োটা হাইল্যান্ডার (২০২১), এসইউভি চুরি গেছে ১ হাজার ৩৪৪টি, ল্যান্ড রোভার রেঞ্জ রোভার (২০২০) এসইউভি ১ হাজার ২২৫টি, ফোর্ড এফ১৫০ সিরিজের (২০২০) এসইউভি ১ হাজার ২২৫টি, জিপ গ্র্যান্ড চেরোকি (২০২১) এসইউভি ৭৬৬টি, জিপ র‌্যাঙ্গলার (২০২১) এসইউভি ৬৮৯টি এবং হোন্ডা সিভিক (২০১৯) মডেলের এসইউভি চুরি গেছে ৪৫৯টি।

- Advertisement -

Related Articles

Latest Articles