7 C
Toronto
রবিবার, মার্চ ৩, ২০২৪

ফেডারেল সরকারের আবাসন পরিকল্পনা উচ্চাভিলাসী নয়

ফেডারেল সরকারের আবাসন পরিকল্পনা উচ্চাভিলাসী নয়
ফেডারেল সরকারের আবাসন পরিকল্পনার প্রশংসা করেছেন মেয়র অলিভিয়া চাউ

২১ নভেম্বর উপস্থাপিত ফেডারেল সরকারের ফল ইকোনমিক স্টেটমেন্ট প্রতিশ্রুতিশীল। তবে টরন্টোর চলমান আবাসন সংকট সমাধানে এটা যথেষ্ট উচ্চাভিলাসী নয় বলে মন্তব্য করেছেন মেয়র অলিভিয়া চাউ।

সংক্ষিপ্ত এই বাজেট হাউস অব কমন্সে উপস্থাপনের পরপরই চাউ সাংবাদিকদের বলেন, তহবিল আসা দরকার যথেষ্ট দ্রুত গতিতে। অনেক বেশি অপেক্ষা করার মতো অবস্থা আমাদের নেই।

- Advertisement -

ফেডারেল অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড দেশব্যাপী অতিরিক্ত ৩০ হাজার ভাড়াভিত্তিক বাড়ি নির্মাণে সহায়তা ও ২০২৮ সালের মধ্যে নতুন ৭ হাজার বাড়ি নির্মাণে আগামী তিন বছর সাশ্রয়ী আবাসন তহবিলে বাড়তি ১০০ কোটি ডলার জোগানের লক্ষ্যে দেড় হাজার কোটি ডলার ঋণ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন। ২০২৫ সালের আগে এই তহবিল দেওয়া হবে না। নতুন একটি আবাসন, অবকাঠামো ও কমিউনিটিজ বিভাগ খোলার জন্যও একটি বিল উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী।

ফেডারেল সরকারের আবাসন পরিকল্পনার প্রশংসা করেছেন মেয়র অলিভিয়া চাউ। তিনি বলেন, আগামী সাত বছরে ৬৫ হাজার ভাড়াভিত্তিক বাড়ি নির্মাণে সিটি কর্তৃপক্ষ সম্প্রতি যে পরিকল্পনা অনুমোদন করেছে এটা সেরকমই। এই পরিকল্পনা বাস্তবায়নে ফেডারেল ও প্রাদেশিক সরকারের কাছ থেকে উল্লেখযোগ্য পরিমাণে আর্থিক সহায়তার অঙ্গীকার প্রয়োজন।

টরন্টোর পরিকল্পনার মধ্যে রয়েছে কমপক্ষে ৪১ হাজার সাশ্রয়ী ভাড়া বাড়ি, সাড়ে ৬ হাজার রেন্ট-গিয়ার-টু ইনকাম হোম এবং সাড়ে ১৭ হাজার ভাড়ানিয়ন্ত্রিত মার্কেট বাড়ি। পরিকল্পনাটি বাস্তবায়নে আগামী সাত বছরে ২ হাজার ৮৬০ থেকে ৩ হাজার ১৫০ কোটি ডলারের প্রয়োজন হবে বলে হিসাব করেছেন সিটিকর্মীরা।

মেয়র বলেন, ফল ইকোনমিক স্টেটমেন্টে আরও আশু তহবিল আশা করেছিলেন তিনি, যাতে করে সিটি তার আবাসনের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারে। সিটি কর্তৃপক্ষের মতোই ফেডারেল সরকারেরও একটি পরিকল্পনা আছে এটা আমাকে উৎসাহিত করেছে।

ফ্রিল্যান্ড গত সপ্তাহে টরন্টোতে এক ঘোষণায় বলেন, পুরোপুরি পরিশোধযোগ্য কম সুদের ১২০ কোটি ডলার ঋণ প্রদানের মাধ্যমে ফেডারেল সরকার টরন্টোতে ২ হাজার ৬০০ এর বেশি ভাড়াভিত্তিক বাড়ি নির্মাণে সহায়তা করবে।

অলিভিয়া চাউ সে সময় বলেন, সিটি কর্তৃপক্ষ ফেডারেল সরকারের কাছ থেকে ৫০ কোটি ডলার পাওয়ার আশা করছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles